স্বাস্থ্যখাতে অপ্রতুল বরাদ্দে সংসদে জি এম কাদেরের ক্ষোভ

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ১৫ জুন ২০২০, ১৬:৪৪

জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের করোনাকালেও বাজেটে বরাদ্দের টাকা খরচ করতে না পারা এবং প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধির অপ্রতুলতায় ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, কোভিড-১৯ মোকাবিলায় (বাজেটে) সুস্পষ্ট দিকনির্দেশনা যদি না থাকে, নির্দেশনাহীন অর্থবরাদ্দ (পরিস্থিতি মোকাবিলায়) কতটা কার্যকর হবে তাতে সন্দেহের অবকাশ আছে।

এ সময় দেশের হাসপাতালগুলোতে বিরাজমান চিকিৎসা সংকট, হাসপাতাল পরিচালনায় অব্যবস্থাপনা ও ক্রয়খাতে অনিয়মের চিত্র তুলে ধরে এসব নিরসনে উচ্চক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠনের দাবি জানান তিনি।

লালমনিরহাটের স্থানীয় জেলা হাসপাতাল, রংপুর বিভাগীয় হাসপাতালসহ দেশের হাসপাতালগুলোর অব্যবস্থাপনার বিভিন্ন চিত্র তুলে ধরেন।

জাতীয় সংসদের চলমান বাজেট অধিবেশনের তৃতীয় দিনে সোমবার চলতি অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি হাসপাতালের অব্যস্থাপনার চিত্র তুলে ধরেন। জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এ সময় চলতি অর্থবছরে স্বাস্থ্য মন্ত্রণালয় বরাদ্দের অর্থ পুরোটা খরচ করতে না পারায় কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অদক্ষতার কারণে তারা বরাদ্দ অর্থ খরচ করতে পারেনি। সেজন্য তাদের সম্পূরক বাজেট দাবি করতে হয়নি। এমনকি এজন্য নতুন অর্থবছরে তাদের বরাদ্দ তুলনামূলকভাবে কম হয়েছে।

তিনি বলেন, চলতি অর্থবছরে স্বাস্থ্যখাতে ১০ হাজার কোটি টাকার মতো উন্নয়ন ব্যয় ছিল, তা কমিয়ে সাত হাজার ৭০০ কোটি টাকার মতো করা হয়। তারা আড়াই হাজার কোটি টাকা খরচ করতে পারেনি। এর অর্থ হাসপাতালগুলোতে যথাযথ সুযোগসুবিধা দেয়া হয়নি। স্বাস্থ্যখাতের বরাদ্দের চিত্র দেখলে মনে হয় উন্নয়নের দরকার ছিল কিনা, তা তাদের সন্দেহ ছিল।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

চার বিলে রাষ্ট্রপতির সই

বিডি নিউজ ২৪ | জাতীয় সংসদ ভবন
২ বছর, ১০ মাস আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us