কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

মাঠে ক্রিকেট ফেরানোর উদ্দেশেই ইংল্যান্ড সফর : মিসবাহ

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১৪ জুন ২০২০, ১৮:৪৯

মহামারি করোনাভাইরাসে প্রার্দুভাব দিন-দিন বেড়েই চলেছে বিশ্বজুড়ে। কোন কিছুতেই থামছেনা এ সংক্রমণ। তারপরও করোনার উপস্থিতির মাঝেই প্রায় তিন মাস পর মাঠে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। আগামী মাসে নিজ মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে টেস্ট সিরিজ আয়োজন করছে ইংল্যান্ড। করোনার উপস্থিতি সত্বেও ইংল্যান্ড সফরে ওয়েস্ট ইন্ডিজের যাওয়া নিয়ে প্রশ্নের জন্ম দিয়েছে। অনেকেই বলছে, আর্থিক  সুবিধা নিয়ে ইংল্যান্ড সফরে গিয়েছে ক্যারিবীয়রা।

এবার প্রশ্ন উঠলো পাকিস্তান ক্রিকেট দলকে ঘিরে। এই কঠিন পরিস্থিতিতেও পাকিস্তানও কেন ইংল্যান্ড সফরে যাচ্ছে?  ক্রিকেট বিশেষজ্ঞরা বলছে, নিজেদের প্রয়োজনেই ইংল্যান্ডের সঙ্গে সর্ম্পকটা ভালো রাখছে পাকিস্তান। যাতে ভবিষ্যতে পাকিস্তানের মাটিতে খেলতে যায় ইংল্যান্ড। ২০০৯ সালে লাহোরে শ্রীলংকা দল বহনকারী বাসে জঙ্গি সন্ত্রাসী হামলার পর বিশ্ব ক্রিকেটের বড়-বড় দলগুলো পাকিস্তান সফর থেকে বিরত আছে।   এক কথায় পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিষিদ্ধ হয়ে যায়।

তাই এই কঠিন সময়ে এ সফরের বিনিময়ে ভবিষ্যতে ইংল্যান্ডকে নিজ দেশে আনার কোন  প্রতিশ্রুতি পাকিস্তান পেয়েছে কিনা- অনেকের মনেই সে প্রশ্ন উকি মারছে। এমন প্রশ্নের উত্তরটা সোজাসাপ্টা দিয়ে দিলেন পাকিস্তানের প্রধান কোচ ও নির্বাচক মিসবাহ উল হক।  তিনি বলেন,‘কোন কিছুর প্রতিদানের জন্য এই সফরে যাচ্ছে না পাকিস্তান দল । এই সফরের বিনিময়ে ইংল্যান্ড যে ভবিষ্যতে আবার পাকিস্তান সফর করবে, এমন কোনো অলিখিত চুক্তি দুই দেশের বোর্ডের মধ্যে হয়নি।

এসব আমাদের মনের মধ্যে নেই, এই সফরের বিনিময়ে ইসিবি ভবিষ্যতে আমাদের জন্য কিছু করবে। আমরা কোন কিছুরই আশা করছি না’। করোনাভাইরাসের কারণে তিন মাস ধরে ক্রিকেট বোতলবন্দি। তাই যেকোন উপায়ে ক্রিকেটকে মাঠে ফেরানোই প্রধান উদ্দেশ্য বলে জানান মিসবাহ, ‘যেখানেই হোক, যেভাবেই হোক আন্তর্জাতিক ক্রিকেট শুরু করা আমাদের সকলের জন্য জরুরি। খেলোয়াড়রা মাঠে ফিরতে মুখিয়ে আছে। ক্রিকেট সমর্থকরাও খেলার জন্য অধীর আগ্রহ নিয়ে বসে আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও