বাজেটে দুর্যোগ মোকাবিলার সক্ষমতা নেই: সাকি

বার্তা২৪ প্রকাশিত: ১৩ জুন ২০২০, ১৯:৪১

প্রস্তাবিত বাজেটে লুটপাট ও দুর্নীতির আয়োজন বহাল আছে এবং দুর্যোগ মোকাবিলার কোনো সক্ষমতা এতে নেই বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

শনিবার (১৩ জুন) ২০২০-২০২১ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়া জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করে গণসংহতি আন্দোলন।অনলাইনে অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয় থেকে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন দলের প্রধান সমন্বয়কারী জননেতা জোনায়েদ সাকি।

লিখিত বক্তব্য পাঠ করেন দলের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল। সংবাদ সম্মেলনে অংশ নেন কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, হাসান মারুফ রুমী, সম্পাদকমণ্ডলীর সদস্য জুলহাসনাইন বাবু।

সংবাদ সম্মেলনে জোনায়েদ সাকি বলেন, সরকার ঘোষিত বাজেটে দুর্যোগ মোকাবিলার কোনো সক্ষমতা নেই, জনগণ হতাশ, ক্ষুব্ধ। জনগণের প্রতি সরকারের কোনো অঙ্গীকার নেই। সরকারের লক্ষ্য কিছু গোষ্ঠীর প্রতি।

তিনি বলেন, দুনীতিকে আরো অবারিত করার পুরো ব্যবস্থা বহাল আছে এই বাজেটে। জনসেবার খাতগুলো পুরোপুরি আমলাতন্ত্র নির্ভর, জনগণের সেবার প্রতি ন্যূনতম মনোযোগ নেই। এই বাজেটে তার পরিবর্তনের কোনো দিকনির্দেশনা নেই। সরকার আসলে এই মহাদুর্যোগ ও সংকটে নিপতিত জনগণের জীবনের কল্যাণের বিষয় ভাবারই সামর্থ্য রাখে না।

জোনায়েদ সাকি বলেন, সারা দুনিয়ায় অর্থনৈতিক পরিস্থিতি মন্দামুখী। বাংলাদেশেও বিনিয়োগ ও ভোগ নিম্নমুখী, রফতানি কমছে, রেমিট্যান্স প্রবাহও কমে যাবে। সে ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে সরকারি ব্যয় বৃদ্ধি করতে হবে। প্রয়োজনে এই বাজেটের আকার বৃদ্ধি করা যেতে পারতো। অন্ততপক্ষে এই মাহামারির ভয়াবহতা থেকে শিক্ষা নিয়ে স্বাস্থ্য খাতকে ঢেলে সাজানোর জন্য বাজেটে যে গুরুত্ব দেয়ার দরকার ছিলো তার কোনা নমুনা প্রস্তাবিত বাজেটে দেখা গেল না।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য খাত মুখ থুবরে পড়েছে। মহামারি মোকাবিলায় এখন জরুরি ভিত্তিতে দরকার পিসিআর ল্যাবে প্রতিদিন অন্তত পক্ষে ৫০ হাজার টেস্ট করার সক্ষমতা। একইসাথে গণস্বাস্থ্যের কিট অনুমোদন দিয়ে গণহারে অ্যান্টিবডি টেস্টের ব্যবস্থা করা। অ্যান্টিবডি টেস্ট করলে অনেকেই ঝুঁকিমুক্ত—এটা নিশ্চিত হয়ে কাজে যেতে পারতেন।

পুরো স্বাস্থ্য ব্যবস্থা দুর্নীতিতে নিমজ্জিত হয়ে আছে মন্তব্য করে জোনায়েদ সাকি আরও বলেন, এই করোনাকালেও চলছে দুর্নীতির মহোৎসব। এইসবের প্রতিকারের কোনো নীতি ও পরিকল্পনা ও নির্দেশনা বাজেটে নেই। দেশের মানুষের স্বাস্থ্য নিশ্চিত করতে কমপক্ষে বাজেটের ২০ ভাগ স্বাস্থ্য খাতে বরাদ্দ দিতে হবে এবং প্রয়োজনীয় নীতি বদলাতে হবে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

চার বিলে রাষ্ট্রপতির সই

বিডি নিউজ ২৪ | জাতীয় সংসদ ভবন
২ বছর, ৯ মাস আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us