এসএসসি পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নে ১১ বোর্ডের আয় ৬ কোটি টাকা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৮ জুন ২০২০, ২২:১৬

ম্প্রতি প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষায় কাঙ্ক্ষিত ফলাফল না পেয়ে খাতা পুনর্মূল্যায়নের আবেদন করেছেন ২ লাখ ৩৮ হাজার ৪৭১ জন পরীক্ষার্থী। তারা সর্বমোট ৪ লাখ ৮১ হাজার ২২২টি খাতা চ্যালেঞ্জ করেছেন। আর ১১টি শিক্ষা বোর্ডের এখাতে আয় হয়েছে ৬ কোটি ১ লাখ ৫২ হাজার ৭৫০ টাকা। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি থেকে এসব তথ্য জানা গেছে।

আন্তশিক্ষা বোর্ডের সংশ্লিষ্টরা জানান, এসএসসির ফল প্রকাশের পরের দিন থেকে গত ৭ জুন পর্যন্ত ফলাফল পুনর্মূল্যায়নের আবেদনের সুযোগ দেয়া হয়। পুনর্মূল্যায়ন আবেদনে প্রতিটি বিষয়ের জন্য বোর্ডগুলো ১২৫ টাকা করে নিয়েছে। শিক্ষার্থীদের এই ফল চ্যালেঞ্জের আবেদনে নতুন করে উত্তরপত্র মূল্যায়নের সুযোগ নেই। শুধুমাত্র পুনঃনিরীক্ষা করা হয়। উত্তরপত্র মূল্যায়নে শিক্ষকদের অবহেলার কারণে এ প্রক্রিয়ায়ও প্রতিবছর অসংখ্য শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়। এর জন্য উত্তরপত্র (খাতা) মূল্যায়নের দায়িত্বে থাকা পরীক্ষকরা দায়ী হলেও পরীক্ষার্থীদের টাকা গুনতে হয়।

দেখা গেছে, আবেদনের জন্য প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে ফি নেয়া হয়েছে। যেসব বিষয়ের দু’টি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে মোট ২৫০ টাকা ফি দিতে হয়েছে। এবার খাতা পুনর্মূল্যায়নে মোট ২ লাখ ৩৮ হাজার ৪৭১ জন পরীক্ষার্থী ৪ লাখ ৮১ হাজার ২২২টি বিষয়ের খাতা চ্যালেঞ্জ করেছেন। সে হিসেবে ১১টি শিক্ষ বোর্ডের আয় হয়েছে ৬ কোটি ১ লাখ ৫২ হাজার ৭৫০ টাকা।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us