আম পরিবহণে বিশেষ ট্রেন, কী লাভ হবে?

বিবিসি বাংলা (ইংল্যান্ড) প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১৬:২৮

বাংলাদেশের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চল থেকে ঢাকায় নির্বিঘ্নে আম সরবরাহ নিশ্চিত করতে শুক্রবার থেকে বিশেষ ট্রেন চলাচল শুরু হচ্ছে। প্রতিদিন বিকালে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকায় আসবে এই ট্রেনটি।

বাংলাদেশে আমের মৌসুম শুরু হয়েছে গত মাসেই। তবে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সারাদেশে পরিবহণ ব্যবস্থা কার্যত স্থগিত হয়ে যাওয়ায় অন্যান্য অনেক কৃষিজ পণ্যের মত আমের সরবরাহও ব্যাহত হয়েছে।

পণ্য পরিবহণ ব্যাহত হওয়ার বিষয়টি মাথায় রেখে বিশেষ ট্রেনের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই ট্রেনটি মূলত আম পরিবহণের জন্য বরাদ্দ করা হলেও এটিতে আম বাদেও অন্যান্য কৃষিজ পণ্যও পরিবহণ করা হবে বলে জানা গেছে।

সরকার ঘোষিত সাধারণ ছুটির শুরু থেকেই যদিও বলা হয়েছিল যে এই ছুটির মধ্যে সাধারণ যাতায়াত নিষিদ্ধ হলেও পণ্য পরিবহণে বাধা দেয়া হবে না, কিন্তু অনেক ক্ষেত্রেই পণ্য পরিবহণকারী যানবাহন বিভিন্ন রকম সমস্যার মুখে পড়েছে বলে অভিযোগ করে আসছিলেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ী ও সরবরাহকারীরা মনে করছেন আম পরিবহণে বিশেষ ট্রেন চালু হওয়ায় ঢাকা ও আশেপাশের অঞ্চলে যেমন আমের সরবরাহ নিশ্চিত হবে, তেমনি কম খরচে পরিবহণ হওয়ায় পাইকারি ও খুচরা বাজারে আমের দামও কমবে।

যেসব কারণে স্বস্তি পাচ্ছেন ব্যবসায়ীরা
গত দুই মাস 'লকডাউন' পরিস্থিতিতে এক জেলা থেকে আরেক জেলায় পণ্য পরিবহণে আনুষ্ঠানিকভাবে কোনো বাধা ছিল না। কিন্তু ছুটির মধ্যে শ্রমিকদের এবং পরিবহণের সহজলভ্যতা না থাকায় অনেক ব্যবসায়ীই পণ্য পরিবহণ করতে সক্ষম হননি।

আবার অনেককেই পণ্য পাঠানোর ক্ষেত্রে গুণতে হয়েছে অতিরিক্ত খরচ।

রাজশাহীর একজন আম ব্যবসায়ী শহীদ হোসেন বলেন, "ঢাকায় আম পাঠানোর জন্য অন্য সময় যেই পরিমাণ ট্রাক ভাড়া দিতে হয়, লকডাউনের মধ্যে সেই ভাড়া প্রায় দ্বিগুণ দিতে হয়েছে। আবার রাস্তায়ও অন্য সময়ের চেয়ে বেশি খরচ করতে হয়েছে।"

এছাড়া, প্রতিবছর মৌসুমের আগে থেকে আগাম বাগান কিনতে আমের আড়তগুলোয় ব্যাপারীদের যে ভিড় থাকতো, তা এবছর ছিল না বলে বলছেন স্থানীয় আম চাষীরা। ফলে এবছর সব আম বিক্রি হবে কিনা, অথবা চাষীরা আমের ন্যায্যমূল্য পাবেন কিনা, তা নিয়ে সন্দেহ ছিল চাষীদের মধ্যে।

তাই আম পরিবহণের জন্য বিশেষ ট্রেনের বিষয়টি স্বস্তি দিচ্ছে আম চাষী ও ব্যবসায়ীদের। তারা বলছেন আম পরিবহণের নিয়মিত ট্রেন থাকলে তুলনামূলক কম দামে নিয়মিত ভিত্তিতে সরবরাহ করতে পারবেন তারা।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us