খবর দিলেই নমুনা নিতে বাড়ি যাবে গাড়ি

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৪ জুন ২০২০, ২০:০১

টাঙ্গাইলের কালিহাতীতে করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা পরীক্ষার জন্য নমুনা দিতে কাউকে আর হাসপাতালে যেতে হবে না। খবর দিলে নমুনা সংগ্রহের বিশেষায়িত গাড়ি চলে যাবে বাড়িতে। নমুনা নিয়ে তা পাঠিয়ে দেয়া হবে পরীক্ষার জন্য। ঘরে বসেই মানুষ জানতে পারবে করোনাভাইরাসে হয়েছে কিনা। বাড়ি গিয়ে নমুনা সংগ্রহের এই বিশেষায়িত গাড়ি তৈরির পরিকল্পনা ও উদ্যোগ নিয়েছে কালিহাতী উপজেলা প্রশাসন।

ব্যাটারিচালিত একটি ইজিবাইককে বিশেষভাবে নমুনা সংগ্রহের জন্য রূপান্তর করা হয়েছে। এর ভেতরে বসে নিরাপদে করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের ব্যবস্থা রাখা হয়েছে। স্থানীয়ভাবে এই গাড়ি তৈরি করতে খরচ হয়েছে প্রায় তিন লাখ টাকা। এ কাজে অর্থ দিয়েছে উপজেলা পরিষদ। এখন উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে গাড়িটি নমুনা সংগ্রহের কাজ শুরু করেছে। বৃহস্পতিবার দুপুরে স্থানীয় এমপি হাসান ইমাম খান আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উদ্বোধনের সময় উপজেলা চেয়ারম্যান আনসার আলী, ইউএনও মোছা. শামীম আরা নিপা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমান উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পর উপজেলা সদরের মুন্সিপাড়া এলাকায় চলে যায় করোনা সংগ্রহের বিশেষায়িত গাড়ি। সেখানে কয়েকজনের নমুনা সংগ্রহ করা হয়। ওই গাড়িতে নমুনা সংগ্রহ করতে যাওয়া কালিহাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টেকনোলজিস্ট আনিসুর রহমান জানান, বিশেষায়িত গাড়িটি এমনভাবে তৈরি করা হয়েছে যে এটার ভিতর থেকে ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) না পরেই নমুনা সংগ্রহের কাজ করা যায়। গাড়িটি চারদিকে কাঁচে ঘেরা। বাতাস চলাচলেরও সুযোগ নেই। হ্যান্ড গ্লাভসের ভেতর দিয়ে নমুনা সংগ্রহ করা হয়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us