বরিশালে প্রান্তিক কৃষকের কাছ থেকে বোরো ধান সংগ্রহ অভিযানের উদ্বোধন

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ০৪ জুন ২০২০, ১৬:৩৫

বরিশালে চলতি বোরো মৌসুমে প্রান্তিক কৃষকের কাছ থেকে অ্যাপসের মাধ্যমে সরাসরি ন্যায্য মূল্যে অভ্যন্তরীণ ধান ও চাল সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় নগরীর ভাটারখাল এলাকায় বরিশাল সদর উপজেলা খাদ্য অফিস চত্ত্বরে ফিতা কেটে ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

এ সময় সদর উপজেলা চেয়ারম্যান মো. সাইদুর রহমান রিন্টু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান এবং উপজেলা খাদ্য কর্মকর্তা মো. নিয়াজ মাখদুমসহ অন্যরা উপস্থিত ছিলেন।এদিকে, কোনো দালাল এবং উৎকোচ প্রদান ছাড়া অ্যাপসের মাধ্যমে সরাসরি খাদ্য বিভাগের কাছে ধান বিক্রি করতে পেরে খুশী প্রান্তিক কৃষকরা। অন্যান্য বছর ধান বিক্রিতে সংশ্লিষ্টদের কমিশন দিতে হলেও এবার কোনো কমিশন বা উৎকোচ দিতে হচ্ছেন। ধান মাপার জন্য গত বছর আলাদা টাকা নিলেও এবার ধান মাপার জন্য কোনো টাকা দিতে হচ্ছে না।

গত বছর কৃষকদের কাছ থেকে ৪৪ কেজি হিসেবে প্রতিমণ ধান সংগ্রহ করা হলেও এবার বস্তার ওজনসহ ৪১ কেজিতে প্রতিমণ ধান সংগ্রহ করছে খাদ্য বিভাগ। এবার খাদ্য বিভাগের সার্বিক ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছেন প্রান্তিক কৃষকরা।জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, সরকার কৃষককে বাঁচাতে কখনও বেশী মূল্যে ধান ও চাল সংগ্রহ করে আবার কখনও কম মূল্যে কিংবা বিনামূল্যে জনগণের মাঝে চাল সরবরাহ করে।


এরই ধারাবাহিকতায় এবার বরিশাল জেলায় বোরো মৌসুমে ধান-চাল সংগ্রহ অভিযান শুরু করেছে। স্বচ্ছতা রক্ষার জন্য সদর উপজেলায় অ্যাপসের মাধ্যমে এবং জেলার অন্যান্য উপজেলায় লটারির মাধ্যমে কৃষকের কাছ থেকে ধান-চাল সংগ্রহ করা হচ্ছে। এতে প্রকৃত কৃষকরা তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পাবেন। এই ধান ও চাল সরকার গুদামজাত করে সংকটকালীন জনগণের মাঝে কম মূল্যে ওএমএ’র মাধ্যমে কিংবা বিনামূল্যে ত্রাণ সহায়তা হিসেবে দেয়া হবে। ডিজিটাল পদ্ধতিতে ধান সংগ্রহ করায় বরিশালের আগ্রহী কৃষক কেউ সরকারের কাছে ধান বিক্রি থেকে বঞ্চিত হবেন না বলে আশ্বস্ত করেন জেলা প্রশাসক।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us