কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

শ্রমিকের সন্তানের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন-ফি মওকুফ দাবি

পূর্ব পশ্চিম প্রকাশিত: ০৩ জুন ২০২০, ২১:৫০

করোনা দুর্যোগ থেকে দেশের শ্রমজীবী মানুষদের রক্ষায় তাদের খাদ্য ও চিকিৎসা নিরাপত্তা, আবাসন নিশ্চিত করতে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। একই সঙ্গে শ্রমিকের সন্তানদের করোনা কালের শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন ফি মওকুফেরও দাবি জানান তারা।

বুধবার সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এ বিষয়ে আগামীকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বরাবর স্মারকলিপি দেবেন তারা। জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি দিয়েছেন তারা।সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের পক্ষ থেকে বলা হয় শ্রমজীবী মানুষের খাদ্য নিরাপত্তার জন্য ন্যায্য মুল্যের খাদ্য কার্ড এবং রেশন ব্যবস্থা চালু, করোনা সংক্রমণের প্রেক্ষিতে কর্মহীন হয়ে বিপর্যস্থ শ্রমিক পরিবার প্রতি মাসে কমপক্ষে ৮ হাজার টাকা হারে নগদ সহায়তা প্রদান, হেলথ কার্ড ও বিমা চালু করে শ্রমজীবীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা, শ্রমিকের সন্তানদের করোনা কালের শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন ফি মওকুফ, করোনা প্রেক্ষিতে শ্রমিকদের বাসা ভাড়া ও গণপরিবহন ভাড়া সহায়তা স্কিম চালু, শ্রম ঘন এলাকায় হাসপাতাল ও করোনা টেস্ট এবং প্রাতিষ্ঠানিক কোয়ারিনটিনের ব্যবস্থা, করোনা সংক্রমিত হয়ে কর্মরত অবস্থায় শ্রমিকের মৃত্যুতে সর্বোচ্চ ক্ষতিপূরণের ব্যবস্থা, প্রবাস ফেরত শ্রমিকদের কর্মসংস্থান সৃষ্টিতে কর্মসূচী গ্রহণ এবং পাট শিল্পের আধুনিকায়নে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ এর প্রস্তাবনা বাস্তবায়নের জন্য ২০২০-২১ অর্থ বছরের বাজেটে বিশেষ বরাদ্দ রাখা।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্যোগে বৃহস্পতিবার সকাল ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশের পূর্বে করোনা পরিস্থিতি বিবেচনায় প্রতীকী মানববন্ধন এবং একই সময়ে সারাদেশে জেলা ও শিল্পাঞ্চলে মানববন্ধন এবং জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণের কর্মসূচি পালিত হবে। সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল এক বিবৃতিতে উক্ত কর্মসূচি সফল করার জন্য সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীর প্রতি আহবান জানান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও