পোকার আক্রমণে নাজেহাল রাশিয়া, আক্রান্ত বহু মানুষ

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ০৩ জুন ২০২০, ১৮:১৫

একদিকে অতিমারী করোনাভাইরাসের দাপটে নাজেহাল গোটা বিশ্ব। তারই মাঝে আবার নতুন ত্রাস রাশিয়ায়। সূত্রের খবর, সম্প্রতি সাইবেরিয়ার একটি বিস্তৃত অঞ্চলজুড়ে ছেয়ে গেছে রক্তচোষা এঁটুলি পোকা। করোনার ত্রাসের মাঝেই এই ভয়ংকর এঁটুলির দাপটে তীব্র ভয় রাশিয়ার মানুষজনের মধ্যে।

তবে ভয়ের সবচেয়ে বেশি কারণ হলো এই রক্তচোষা এঁটুলি পোকার কামড়ে মানুষকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় ওষুধ বা ভ্যাকসিন কিছুই নেই। যদিও সূত্রের খবর, এই এঁটুলি পোকার আক্রমণ প্রথম নয়। এর আগে বহুবার একই কাণ্ড ঘটেছে রাশিয়ায়। তবে চোখ কপালে ওঠার মতো বিষয় হলো, যতবারই এই পোকার আক্রমণ হয়, ততবারই ব্যাপক হারে মানুষ মারা যান।

২০১৫ সালে এই পোকার আক্রমণে দেড় লাখ মানুষ মারা গিয়েছেন।
সূত্র মারফত জানা গেছে যে, এই এঁটুলি পোকার আক্রমণে এনসেফেলাইটিসের মতো একপ্রকার রোগ হয় রাশিয়ায়। এর জেরে গত ২০১৫ সালে প্রায় দেড় লাখ মানুষ প্রাণ হারিয়েছিলেন।

সংবাদমাধ্যম ডেইলি মেইল-এর রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত ভয়ংকর এই পোকার সাইবেরিয়ার কাছেই ক্রাসনয়ের্স্ক এলাকায় আক্রমণে কমপক্ষে ৮ হাজার ২১৫ জন মানুষ গুরুতর অসুস্থ। সেই তালিকায় রয়েছে ২ হাজার ১২৫ শিশুও। উদ্বেগের আরও বড় কারণ হলো, এখনও অবধি কোনও ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি।

একে তো রাশিয়ায় বহু মানুষ এই মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কারণে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। আর একদিকে রক্তচোষ্টা এঁটুলির কামড়ে এনসেফেলাইটিসে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। এই পোকার কামড়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে মানুষের মস্তিষ্ক। যতবারই এই পোকার আক্রমণ হয়, ততবারই ব্যাপক হারে মানুষ মারা যান।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us