কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ পাচ্ছেন না সরকারি হাসপাতালের রোগীরা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৩ জুন ২০২০, ১২:২২

রাজধানীসহ দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীরা নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ পাচ্ছেন না বলে অভিযোগ পাওয়া গেছে। এতদিন সিলিন্ডারের অক্সিজেনের মাধ্যমে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করা হলেও বর্তমানে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ফলে সীমিত সংখ্যক সিলিন্ডার দিয়ে সব রোগীকে পর্যাপ্ত ও নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করা সম্ভব হচ্ছে না। এই অবস্থায় সব হাসপাতালগুলোতে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের জন্য চিঠি দিয়েছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ৮০ থেকে ৯০ শতাংশ রোগী সাধারণ ওষুধ খেয়েই সুস্থ হয়ে ওঠেন। কিন্তু অবশিষ্ট ১০ শতাংশ রোগীদের মধ্যে অনেকের হালকা থেকে তীব্র শ্বাসকষ্ট হয়।


এ সময় রোগীদের অক্সিজেনের লেবেল কমে যায়। তাই এ ধরনের রোগীদের জন্য নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করাই হলো মূল চিকিৎসা। এক্ষেত্রে ব্যত্যয় ঘটলে রোগীর মৃত্যুও হতে পারে। গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় এবং ১৭ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিন অনুসারে, গতকাল মঙ্গলবার পর্যন্ত রাজধানীসহ সারাদেশে ৭০৯ জনের করোনাভাইরাসে মৃত্যু হয়েছে।


তবে বিভিন্ন সরকারি হাসপাতালে প্রয়োজনীয় অক্সিজেন না পেয়ে রোগীর মৃত্যু হয়েছে-এমন অভিযোগও রয়েছে। মঙ্গলবার এক চিঠিতে রাজধানীসহ সারাদেশের ৩৯টি সরকারি মেডিকেল কলেজ, বিশেষায়িত এবং ২৫০ শয্যার হাসপাতালে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের জন্য নির্দেশ দেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সিরাজুল ইসলাম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও