কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

ভারতীয় সীমান্তে সেনা জড়ো করছে চীন: মাইক পম্পেও

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৭:৩১

উত্তর ভারতীয় সীমান্তে চীন অতিরিক্ত সেনা জড়ো করছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সোমবার চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি নেতৃত্বাধীন শাসকগোষ্ঠীকে স্বৈরাচারী উল্লেখ করে এ কথা জানান তিনি।

সম্প্রতি লাদাখ ও উত্তর সিকিম সীমান্তের এলএসি বরাবর বেশ কয়েকটি অঞ্চলে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ভারত ও চীন। ২ সপ্তাহ আগে উভয় দেশের সেনাদের মধ্যে দুইবার সংঘর্ষ ঘটে। এরপর থেকেই এই দুই দেশের উত্তেজনা ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

মার্ক থিসেন ও ড্যানিয়েল প্লেটকার এইআইয়ের হোয়াট দ্য হেল ইজ গোয়িং অন পডকাস্টে অংশ নিয়ে মাইক পম্পেও বলেন, আমরা আজও উত্তর ভারতের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চীনের সেনা সংখ্যা বৃদ্ধি করতে দেখছি।

তিনি বলেন, চীনের কমিউনিস্ট পার্টি (সিপিসি) শুরু থেকেই উহান থেকে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাস সম্পর্কিত তথ্য আড়াল করার চেষ্টা করেছে।

পম্পেও আরো বলেন, হংকংয়ের জনগণের স্বাধীনতা গুঁড়িয়ে দেয়ার পদক্ষেপ নিয়েছে চীন। এগুলো চীনের কমিউনিস্ট পার্টির স্বৈরাচারী শাসকগোষ্ঠীর বৈশিষ্ট্য মাত্র। চীনের শাসকগোষ্ঠীর এসব কর্তৃত্ববাদী শাসনের বাস্তব প্রভাব রয়েছে। এটি শুধুমাত্র চীনের জনগণের ওপর অথবা হংকংয়ের জনগণের পড়ছে না। সারা বিশ্বের মানুষের ওপর এর প্রভাব পড়ছে বলেও মন্তব্য করেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও