কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনা চিকিৎসা: যে ওষুধে সাফল্য পাচ্ছে রাশিয়া

পূর্ব পশ্চিম প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৬:২৪

করোনাভাইরাসের বিরুদ্ধে একটি ওষুধ ব্যবহার করে আশাতীত ফল পাওয়া গেছে বলে দাবি করেছে রাশিয়া। চলতি মাসেই আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার শুরু করার পরিকল্পনা রয়েছে দেশটির। খবর সিএনবিসি।

প্রাথমিকভাবে পরীক্ষামূলক ব্যবহারে দেখা গেছে যে, অ্যাভিফ্যাভি নামের ওই ওষুধটি ব্যবহারে রোগীদের ক্ষেত্রে আশাতীত সাফল্য এসেছে। এটি খুব কম সময়ের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সুস্থ করে তুলতে সক্ষম হয়েছে।রুশ সরকার জানিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ধাপে বর্তমানে ৩৩০ জন রোগীর ওপর এটি প্রয়োগ করা হবে। আগামী ১১ জুন থেকে এই ওষুধ দিয়ে আক্রান্ত রোগীদের চিকিৎসা শুরু করবে রাশিয়া।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, অস্থায়ীভাবে কোভিড-১৯য়ের চিকিৎসায় এই ওষুধ ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এবং চেমরার গ্রুপ যৌথভাবে এই ওষুধ উৎপাদন করেছে।

বলা হচ্ছে যে, ফ্লু রোগের ক্ষেত্রে ব্যবহৃত অ্যাভিগান ওষুধের পরবির্তত সংস্করণ এটি। ২০১৪ সালে ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রে অ্যাভিগানের ব্যবহার শুরু করে জাপান। করোনায় আক্রান্তদের চিকিৎসার জন্য অ্যাভিগানের কিছু পরিবর্তনের মাধ্যমে অ্যাভিফ্যাভি তৈরি করেছে রাশিয়া।

রুশ বিজ্ঞানীদের দাবি, কোভিড-১৯ এর বিরুদ্ধে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ভালো প্রতিষেধক অ্যাভিফ্যাভির। এর ফর্মুলা দ্রুত বিশ্বকে জানানো হবে। জুন মাসের মধ্যেই রাশিয়ার সব হাসপাতালে সরবরাহ করা হবে এটি।

এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় রাশিয়ার অবস্থান ৩য়। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে আরও ৮ হাজার ৮৬৩ জন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও