একশ বছর পর মুম্বাইয়ের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

সমকাল প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৪:৫৯

ভারতের মহারাষ্ট্র ও গুজরাট উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়টি আগামী ২৪ ঘণ্টার মধ্যে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে। বুধবার সন্ধ্যা বা রাত নাগাদ ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের উপক’লে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়বে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। করোনাভাইরাসের সংক্রমণে ভুগতে থাকা মুম্বাই একশ বছরের মধ্যে এই প্রথম ঘূর্ণিঝড়ের কবলে পড়তে যাচ্ছে।

আবহাওয়া অফিসের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, মুম্বাই ও আশপাশের জেলাগুলোতে সতর্কাবস্থা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে মুম্বাইসহ মহরাষ্ট্রের উপক’লজুড়ে জলোচ্ছ্বাস ও আকস্মিক বন্যা দেখা দিতে পারে।

বুধবার সন্ধ্যায় বা রাতে উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের উপকূলে হরিহরেশ্বর দমনের মাঝে ঘূর্ণিঝড়টি আছড়ে পরতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। এ সময় বাতাসের গদিবেগ থাকতে পারে ১০৫ থেকে ১১৫ কিলোমিটার। গতিবেগ সর্বোচ্চ উঠতে পারে ১২৫ কিলোমিটার।

আরব সাগরের আবহাওয়ার ভিন্নতার কারণে মুম্বাইয়ে ঘূর্ণিঝড়ের ঝুঁকি কম। প্রতি বছর এই সাগরে গড়ে এক থেকে দু’টি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়। সেসব ঘূর্ণিঝড় সাধারণত পশ্চিম দিকে ওমান ও এডেন উপসাগরের দিকে চলে যায়। তবে ১৮৮২ সালে মুম্বাইয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ের তাণ্ডবে এক লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছিল বলে ধারণা করা হয়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us