কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনার সংক্রমণ ৩৩ জেলায় ৯৫% সংক্রমণই

প্রথম আলো প্রকাশিত: ০২ জুন ২০২০, ০৮:৪৫

শুরু থেকে রাজধানী ও এর আশপাশের জেলায় সংক্রমণ বেশি ছিল। এখনো সেটা আছে। এখন সংক্রমণ বাড়ছে চট্টগ্রামেও। সারা দেশেই করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। তবে ৬৪ জেলার মধ্যে ৩৩টি জেলায় সংক্রমণ বেশি। এসব জেলার প্রতিটিতে রোগীর সংখ্যা ১০০ ছাড়িয়েছে। দেশে মোট আক্রান্ত রোগীর ৯৫ শতাংশ এই ৩৩ জেলায়। এসব জেলায় সংক্রমণও ঊর্ধ্বমুখী। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য বিশ্লেষণ করে সংক্রমণের এই চিত্র পাওয়া গেছে।

আইইডিসিআরের তথ্য অনুযায়ী, শুরু থেকে রাজধানী ঢাকা ও আশপাশের জেলাগুলোতে সংক্রমণ বেশি ছিল। এখনো সেটা আছে। এখন ঢাকার পর সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত চট্টগ্রাম জেলায়। সিলেট ও ময়মনসিংহ বিভাগেও সংক্রমণ তুলনামূলক বেশি। শেরপুর বাদে ময়মনসিংহ বিভাগের চার জেলার তিনটির (ময়মনসিংহ, জামালপুর ও নেত্রকোনা) প্রতিটিতে রোগী দুই শতাধিক। সিলেটের চারটি জেলার সব কটিতে রোগী শতক ছাড়িয়েছে। উত্তরাঞ্চলে সংক্রমণ এখনো তুলনামূলক কম। রংপুর বিভাগের ৮টি জেলার মধ্যে ৩টিতে এবং রাজশাহীর ৩টি জেলায় আক্রান্ত ১০০ ছাড়িয়েছে। এখন পর্যন্ত সংক্রমণ সবচেয়ে কম দক্ষিণ–পশ্চিমাঞ্চলে। এই অঞ্চলের বরিশাল বিভাগের কোনো জেলাতেই রোগী এখনো শতক ছাড়ায়নি। খুলনার শুধু যশোরে আক্রান্ত ১০০ ছাড়িয়েছে। গতকাল সোমবার পর্যন্ত সারা দেশে মোট ৪৯ হাজার ৫৩৪ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

এর মধ্যে গতকাল সন্ধ্যা পর্যন্ত আইইডিসিআর ৩০ হাজার ৫৪৯ জনের জেলাভিত্তিক পরিসংখ্যান (৩০ মে পর্যন্ত হালনাগাদ) দিয়েছে। এর মধ্যে ৩৩টি জেলায় রোগীর সংখ্যা শতকের বেশি। এসব জেলায় মোট আক্রান্ত হয়েছে ২৯ হাজার ৯০ জন বা মোট আক্রান্তের ৯৫ দশমিক ২২ শতাংশ। আইইডিসিআরের তথ্য বিশ্লেষণে দেখা যায়, দেশের বিভাগীয় সদর জেলাগুলোতে অন্য জেলাগুলোর চেয়ে বেশি মানুষ আক্রান্ত হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও