সারাদিন কম্পিউটার টিভি ও মোবাইল ফোনে চোখ, যেভাবে যত্ন নেবেন

আরটিভি প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৯:২০

ঘরে বসে অফিসের কাজ করার সময় একটানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা, নয়তো টিভিতে পছন্দের অনুষ্ঠান বা খবর আবার সঙ্গে রয়েছে মোবাইলের স্ট্যাটাস আপডেট চেক করার কাজও। দুইটি চোখের উপর দিতে কতকিছুই না যায়! টানা ৮ থেকে ৯ ঘণ্টা কম্পিউটারের সামনে বসে থেকে কাজ করা ও ফোনে সারাদিন কথা বলা।

সব মিলিয়ে চোখের সমস্যা হওয়া খুবই স্বাভাবিক। তাই এখন বেশিরভাগ মানুষই চমশা ব্যবহার করেন। করোনাভাইরাসের কারণে লকডাউনের আগেও এসব ছিলো কিন্তু এমন মাত্রায় নয়। যেমন, অফিসে মনিটরের সঙ্গে চোখের দূরত্ব থাকত মোটামুটি ঠিকঠাক। বর্তমানে ঘরে ল্যাপটপ, কম্পিউটারে কাজ আর অবসর সময়ে নজর রাখছেন টিভিতে। ফলে দিনের শেষে জবাব দিচ্ছে চোখ। চোখ জ্বালা, চোখ কড়কড় করা, চোখ লাল হওয়া, চোখে ভারী ভাব, ঝাপসা দেখা, কপাল-ঘাড়-পিঠ-মাথা জুড়ে ব্যথা হওয়া, সবই বসেছে জাঁকিয়ে।

চক্ষুরোগ বিশেষজ্ঞ সুমিত চৌধুরীর মতে, সারাক্ষণ ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে, চোখ পলক ফেলতে ভুলে যায়, আর তাতেই বিপদ হয়। এমনিতে মিনিটে যত বার শ্বাস চলে ততবার চোখের পলক পরার কথা। অর্থাৎ মিনিটে ১৮ বার। যাতে কিছু তৈলাক্ত ও জলীয় পদার্থ সমান ভাবে মণির উপর ছড়িয়ে পড়ে চোখকে সুস্থ ও সবল রাখতে পারে। একমনে ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে ১৮ বারের বদলে ৫-৯ বার চোখের পলক পড়ে। চোখ শুকোতে থাকে। দেখা দেয় যাবতীয় উপসর্গ, যাকে বলে ‘ড্রাই আই সিনড্রোম’।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us