কাঁচা কলা দিয়ে তৈরি করুন সুস্বাদু চিপস

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৭:২৬

চিপস ছোট-বড় সবারই পছন্দের খাবার। চিপসের নাম শুনলেই মনে আসে আলুর কথা। কিন্তু কাঁচা কলা দিয়েও সুস্বাদু চিপস তৈরি করা যায়। যেসব শিশু সবজি খেতে চায় না, তাদের এভাবে চিপস তৈরি করে খাওয়াতে পারেন। স্বাদ ও পুষ্টি দুটোই পাবে। চলুন তবে জেনে নেয়া যাক কাঁচা কলার চিপস তৈরির রেসিপি- উপকরণ:কাঁচা কলা- ২টিলবণ- স্বাদ অনুযায়ীহলুদ গুঁড়া- ১/২ চা চামচলালমরিচের গুঁড়া- ১/২ চা চামচবেসন- ১/২ কাপকর্ন ফ্লাওয়ার- ২ চা চামচজিরা গুঁড়া- ১/২ চা চামচগোলমরিচের গুঁড়া- সামান্যতেল- ভাজার জন্য।

প্রণালি:প্রথমে কাঁচা কলাগুলো পাতলা পাতলা স্লাইসে গোল করে কেটে নিন। কাটার সাথে সাথে লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। এভাবে মাখিয়ে না রাখলে খুব দ্রুতই কাঁচা কলা কালো হয়ে যায়। এবার একটি পাত্রে হলুদ গুঁড়া, লালমরিচের গুঁড়া, জিরা গুঁড়া ও কর্ন ফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিন। সামান্য একটু পানি দিয়ে বেসন গুলিয়ে নিন এবং এটি ঐ মসলার মিশ্রণে ঢেলে দিন।

সামান্য লবণ দিয়ে সব উপকরণগুলো মিশিয়ে ফেলুন। তারপর গোল গোল করে কেটে রাখা কাঁচা কলাগুলো এই মিশ্রণে দিয়ে দিন এবং ভালোভাবে কোটিং করে নিন। অর্থাৎ কাঁচা কলার সাথে যাতে মশলাগুলো ভালো করে লাগে সেদিকে খেয়াল রাখুন। অন্যদিকে তেল গরম করতে দিন। অনেকে তেলে না ভেজে ওভেনে বেক করে নেন। ওভেন না থাকলে ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিতে হবে। গরম তেলে একে একে কাঁচকলার চিপসগুলো দিয়ে দিন এবং বাদামি রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে চিপসগুলো কিচেন টিস্যুতে তুলে রাখুন যাতে এক্সট্রা তেল শুষে নেয়। এবার উপর থেকে সামান্য গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিন। তৈরি হয়ে গেল কাঁচা কলার চিপস।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us