করোনা প্রতিরোধে যেসব নির্দেশনা মানতে হবে আইনশৃঙ্খলা বাহিনীকে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩০ মে ২০২০, ১৮:৪৮

করোনাভাইরাস প্রতিরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি পালনের বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। শনিবার (৩০ মে) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের জন্য পালনীয় নির্দেশনার চিঠি বাহিনী প্রধানদের কাছে পাঠানো হয়েছে। পুলিশ মহাপরিদর্শক, বিজিবি মহাপরিচালক, কোস্টগার্ড মহাপরিচালক, আনসার ও ভিডিপি অধিদফতরের মহাপরিচালক, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক, টিএমসির (ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার) পরিচালকের কাছে এই চিঠি পাঠানো হয়েছে।


এতে বলা হয়, দেশব্যাপী করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব এবং ব্যাপক বিস্তাররোধে সকল পর্যায়ে কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণের লক্ষ্যে স্বাস্থ্যসেবা বিভাগ ১৩টি এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের আবাসিক স্থাপনায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি পালনের জন্য দুটি নির্দেশনা প্রদান করা হয়েছে। গত ২৮ মে মন্ত্রিপরিষদ বিভাগ এক আদেশে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত ১৫টি শর্ত সাপেক্ষে সার্বিক কার্যাবলি/চলাচলে নিষেধাজ্ঞা বর্ধিত করা হয়েছে। এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয় আলাদা প্রজ্ঞাপনে শর্তসাপেক্ষে দেশের সার্বিক কার্যাবলি ও জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ/সীমিতকরণ করা হয়েছে বলে এতে উল্লেখ করা হয়।


চিঠিকে আরও বলা হয়, স্বাস্থ্যসেবা বিভাগ, মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণের জন্য সর্বাবস্থায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্য বিভাগের জারি করা ১৩ দফা নির্দেশনা কঠোরভাবে অনুসরণের নির্দেশনা প্রদান করা হয়েছে। আলাদাভাবে কোভিড-১৯ প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের আবাসিক স্থাপনায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি পালনে এক সদস্য থেকে অন্য সদস্যদের কমপক্ষে চার থেকে ছয় ফুট দূরত্ব বজায় রাখা, সাবান পানি দিয়ে হাত ধোয়া, প্রয়োজনে ৭০ শতাংশ অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা, মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণের জন্য স্বাস্থ্যসেবা বিভাগ থেকে নির্দেশনা দেয়া হয়েছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us