কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

কানাডাবাসীর দৃষ্টি এখন অ্যাবকেলেরার দিকে

চ্যানেল আই প্রকাশিত: ৩০ মে ২০২০, ১৫:৫২

কানাডাবাসীর দৃষ্টি এখন অ্যাবকেলেরার দিকে প্রবাস- সেমি লিড - আহসান রাজীব বুলবুল ৩০ মে, ২০২০ ১৫:৫২ কানাডার ওষুধ আবিষ্কার সংক্রান্ত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাবকেলেরার দিকে চোখ এখন সবার। প্রতিষ্ঠানটি করোনাভাইরাস চিকিৎসা এবং অন্যান্য ওষুধ নিয়ে কাজ করা ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলোর জন‌্য অ্যান্টিবডিগুলোর বিশ্লেষণ ও শনাক্তকরণ কাজ করছে। বুধবার অ্যাবকেলেরা ঘোষণা দিয়েছে, তারা নতুন করে ১০ কোটি ৫০ লাখ ডলার তহবিল পেয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স এ তথ‌্য জানিয়েছে। অ‌্যাবকেলেরার প্রধান নির্বাহী কর্মকর্তা কার্ল হ‌্যানসন বলেন, করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠা রোগী থেকে সংগৃহীত অ‌্যান্টিবডি ব‌্যবহার করে করোনাভাইরাসের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান এলি লিলি অ‌্যান্ড কোম্পানির সঙ্গে কাজ করছে অ‌্যাবকেলেরা। তারা মূলত কম্পিউটার ভিশন ও মেশিন লার্নিং ব‌্যবহার করে রক্তের নমুনা থেকে দ্রুত তথ‌্য বিশ্লেষণ করতে পারে। ফার্মাসিউটিক‌্যাল কোম্পানিগুলো তখন এসব তথ‌্য ব‌্যবহার করে ওষুধ প্রস্তুত করে থাকে।

মানুষের রক্তের নমুনা ক্রেডিট কার্ডের সমান একটি যন্ত্রে ঢোকানো হয়, যাতে আড়াই লাখ চেম্বার থাকে। একটি কম্পিউটার নমুনা কোষ থেকে চেম্বারে লুকিয়ে থাকা অ্যান্টিবডি পরীক্ষা করে, যা নির্দিষ্ট রোগের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সবচেয়ে ভাল বৈশিষ্ট্য দেখায় এবং এটি বিকাশের পক্ষে উপযুক্ত কি না, তা নির্ধারণ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও