'রূপবান' এখন কোথায় আছেন, কী করছেন

প্রথম আলো প্রকাশিত: ৩০ মে ২০২০, ১৩:০০

শিল্পী অমর থাকেন তাঁর সৃষ্ট শিল্পকর্মে। সারা জীবনে একজন শিল্পীর একটা শিল্পকর্মই হয়তো যথেষ্ট, যা তাঁকে বাঁচিয়ে রাখবে প্রজন্ম থেকে প্রজন্মে। আর শিল্পী ও তাঁর শিল্পকর্ম দুটোই যখন অনন্য হয়ে যায়, তা গভীরভাবে গেঁথে যায় মানুষের মনে। বাংলাদেশের চলচ্চিত্রে তেমনই একটা সৃষ্টি রূপবান। সালাউদ্দিন পরিচালিত এই ছবিতে রূপবান চরিত্রে পর্দায় যিনি ছিলেন, তিনি সুজাতা। এখনো কাউকে জিজ্ঞেস করা হলে, ৫৫ বছর আগে মুক্তি পাওয়া রূপবান ছবিতে কে ছিলেন, এক মুহূর্তও সময় লাগবে না সুজাতার নামটি বলতে।

সেই প্রিয় চরিত্র, অনেকের প্রিয় নায়িকা, অভিনয়শিল্পী সুজাতা এখন কী করছেন, কোথায় আছেন? ঢাকার পশ্চিম রামপুরার মহানগর আবাসিক এলাকায় একটি বাড়িতে ছেলে ফয়সাল আজিম, তাঁর স্ত্রী আর দুই নাতি ফারদিন ও আবিয়াজকে নিয়ে থাকেন সুজাতা। স্বামী অভিনয়শিল্পী, পরিচালক ও প্রযোজক আজিম মারা গেছেন ২০০৩ সালে। প্রথম আলোকে সুজাতা জানান, ছেলে ও তাঁর স্ত্রী এবং দুই নাতিকে নিয়ে দিন কেটে যাচ্ছে তাঁর। লকডাউনের আগে মাঝেমধ্যে ঘর থেকে বের হলেও এখন ঘরবন্দী। লেখালেখি করছেন।

ঘরের কাজকর্ম করছেন। সুজাতা বলেন, 'আমি কয়েক বছর ধরে নিয়মিত লিখছি। লেখালেখি আমাকে দারুণ আনন্দ দিচ্ছে। দুটি উপন্যাসও প্রকাশিত হয়েছে। এই সময় যেহেতু বাইরে যাওয়া হচ্ছে না, তাই ঘরে বসে লকডাউন জীবনের অনুভূতি লিখছি।' নাতিদের সঙ্গে কেমন কাটে? সুজাতা বলেন, ওরা পড়াশোনা নিয়ে ব্যস্ত। এর বাইরে যতটুকু সময় হয়, গল্প করা হয়। সুজাতা শেষ শুটিং কোন চলচ্চিত্রে করেছেন মনে করতে পারছেন না। তবে এটুকু বললেন, 'ছবিতে অভিনয় করতে মন চায়। কিন্তু বাধ্য হয়ে এখন ছবির কাজ কমিয়ে দিয়েছি। ভালো গল্প পাই না। নির্ভর করার মতো পরিচালকের দেখাও মেলে না। অথচ গল্পপ্রধান চরিত্র নিয়ে যদি প্রযোজক-পরিচালকেরা ভাবতেন, আমাদের আরও কাজ করার সুযোগ থাকত।'

সিনেমায় খুব একটা নিয়মিত না হলেও টেলিভিশন নাটকে তাঁকে এখনো মাঝেমধ্যে দেখা যায়। সুজাতার পারিবারিক নাম তন্দ্রা মজুমদার। কুষ্টিয়ার একটি জমিদার পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালের দিকে দাঙ্গা শুরু হলে পরিবারসহ ঢাকায় চলে আসেন বলে জানান তিনি। ঢাকায় এসে নাটক ও থিয়েটারের সঙ্গে জড়িয়ে পড়লেন। অভিনয়ের ক্ষেত্রে মা খুব সাপোর্টিভ ছিলেন। সিনেমায় অভিনয়ে আসার পর পরিচালক সালাউদ্দিন তাঁর নাম বদলে দেন, সুজাতা।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us