হাসপাতালে ভর্তির '৭ দিনের মধ্যে মারা যাচ্ছে ১০%' ডায়াবেটিক করোনা রোগী

সমকাল প্রকাশিত: ৩০ মে ২০২০, ১১:৪৭

ডায়াবেটিসে আক্রান্তদের জন্য করোনাভাইরাস যে অত্যন্ত ঝুঁকির, প্রথম থেকেই তা বলে আসছেন চিকিৎসকরা। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, করোনার সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া ডায়াবেটিসে আক্রান্তদের ১০ শতাংশই মাত্র সাত দিনের মধ্যে মৃত্যুবরণ করেছেন।

'ডায়াবেটোলজি' নামে এক জার্নালে সম্প্রতি এই সমীক্ষা রিপোর্টটি প্রকাশিত হয়েছে। সমীক্ষায় আরও দেখা গেছে, করোনা নিয়ে হাসপাতালগুলোতে ভর্তি হওয়া ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের দুই-তৃতীয়াংশই (৬৫ শতাংশ) পুরুষ। আক্রান্তদের গড় বয়স ৭০ বছর।

ফ্রান্সের গবেষকেরা বলছেন, ডায়াবেটিসজনিত নানা জটিলতার সঙ্গে সত্তরের কাছাকাছি বয়স করোনায় মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তুলছে। ১০ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে ৫৩টি ফরাসি হাসপাতালে কোভিড-১৯ সংক্রমণ নিয়ে ভর্তি হওয়া ১ হাজার ৩১৭ জন ডায়াবেটিক রোগীর ওপর এই গবেষণা চালানো হয়।

সমীক্ষায় দেখা যায়, হাসপাতালে ভর্তি হওয়া ৮৯ শতাংশ রোগীই টাইপ-টু ডায়াবেটিসের শিকার। মাত্র ৩ শতাংশ টাইপ-১ ডায়াবেটিসে ভুগছেন। বাকিরা অন্যান্য ডায়াবেটিসে আক্রান্ত।ডায়াবেটিসে আক্রান্তদের জন্য করোনাভাইরাস যে অত্যন্ত ঝুঁকির, প্রথম থেকেই তা বলে আসছেন চিকিৎসকরা। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, করোনার সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া ডায়াবেটিসে আক্রান্তদের ১০ শতাংশই মাত্র সাত দিনের মধ্যে মৃত্যুবরণ করেছেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us