পিরিয়ডের সময় সংক্রমণ এড়াতে করণীয়

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৯ মে ২০২০, ১৫:৩০

মেয়েরা এখনও ঋতুস্রাব নিয়ে খোলামেলা কথা বলতে ইতস্ততবোধ করেন। যার কারণে অনেক অসুখই সঠিক চিকিৎসা পায় না। ফলে পরবর্তীতে তা আরও বড় কোনো সমস্যা হয়ে দেখা দিতে পারে। তাই বড় কোনো সমস্যার মুখোমুখি না হতে চাইলে দূর করতে হবে ছোটখাট সব সমস্যা। পিরিয়ড চলাকালীন মেয়েরা শারীরিক ও মানসিক নানান সমস্যার মধ্য দিয়ে যায়। এইসময় শরীরে অনেক হরমোনাল পরিবর্তনও ঘটে, যার কারণে প্রতিটি মেয়েকে নিজস্ব পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখা উচিত।

নানান প্রচার, অভিযান ও প্রচেষ্টা সত্ত্বেও, ঋতুস্রাব নিয়ে সচেতনতা এখনও অনেকের মধ্যেই তৈরি হয়নি। ঋতুস্রাব একটি স্বাস্থ্যকর বায়োলজিকাল প্রক্রিয়া। বেশিরভাগ নারীই পিরিয়ডের সময় অস্বাস্থ্যকর থাকেন, যেমন - তারা পুরো দিন একটা স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন বা যৌনাঙ্গ সঠিকভাবে পরিষ্কার করেন না। যদি এই দিনগুলোতে পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে নজর না দেয়া হয় তাহলে ভেজাইনাল ইনফেকশনের পাশাপাশি বন্ধ্যাত্ব সম্পর্কিত সমস্যাও হতে পারে।

তাই আজকের এই বিশেষ দিনে আসুন জেনে নেয়া যাক, পিরিয়ড চলাকালীন সঠিক স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য প্রত্যেক নারীর কী করা উচিত- নির্দিষ্ট সময় পরপর প্যাড পরিবর্তন: ঋতুস্রাবের কারণে খুব তাড়াতাড়ি প্যাড স্যাঁতসেঁতে এবং ভেজা হতে পারে। এইসময় একই স্যানিটারি ন্যাপকিন অনেকক্ষণ ধরে পরে থাকলে যোনিতে সংক্রমণ, মূত্রনালীর সংক্রমণ এবং ত্বকে র্যাশ জাতীয় সমস্যা হতে পারে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us