ইসরায়েলকে চীনের সঙ্গে সম্পর্কচ্ছেদ করতে বলেছে যুক্তরাষ্ট্র

সমকাল প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৮:২০

চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক জোরদার হচ্ছে ধীরে ধীরে। এশিয়ার সর্ববৃহৎ অর্থনীতির দেশটির সঙ্গে নিজেদের মধ্যপ্রাচ্যভিত্তিক মিত্রের এই মাখামাখিটা ভাল চোখে দেখছে না বিশ্বের সর্বত্রই নিজেদের ‘স্বার্থ’ খুঁজে পাওয়া যুক্তরাষ্ট্র।

তাই ইসরায়েলের প্রতি চীনের সঙ্গে সম্পর্কচ্ছেদের আহ্বান জানিয়েছে তারা। সম্পর্কের ক্ষেত্রে যেসব জায়গায় নিরাপত্তা ঝুঁকি রয়েছে, সেসব সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানানো হয়েছে। খবর দৈনিক জেরুজালেম পোস্টের।

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তার বরাত দিয়ে ইসরায়েলের দৈনিকটি বলেছে, চীনের সঙ্গে সম্পর্ক কমানোর ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে ট্রাম্প প্রশাসন।

ওই কর্মকর্তা জানান, ‘চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে কোনো পদক্ষেপ না নিয়ে ইসরায়েল বিনয়ের সঙ্গে আমাদের উদ্বেগের বিষয়টি স্বীকার করেছেন।’ তিনি আরো বলেন, ‘এ ধরনের বিনয় প্রকাশ করে ইসরায়েল সম্পর্ক ছিন্ন করবে না। কিন্তু এটি আমাদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে।’

জেরুজালেম পোস্টের রিপোর্টে বলা হয়েছে, বিশেষ করে সংবেদনশীল প্রযুক্তিগত বিষয় এবং ইসরায়েল ও চীনের মধ্যকার সম্পর্কের উপর গুরুত্বের সঙ্গে নজর রাখছে যুক্তরাষ্ট্র।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us