করোনায় খাদ্যাভ্যাসে যেসব নিয়ম মেনে চলবেন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ মে ২০২০, ১২:৫৯

যদিও এখন পর্যন্ত কোনো প্রমাণ নেই যে, খাবারের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়। কিন্তু এটা সম্ভব যে, খাদ্য সম্পর্কিত বিভিন্ন জিনিস ছোঁয়ার মাধ্যমে যে কেউ সংক্রমিত হতে পারেন। যদি সেই জিনিসগুলো আগে থেকেই ভাইরাস দ্বারা সংক্রমিত হয়ে থাকে। সবচেয়ে বেশি ছড়ানোর সম্ভাবনা থাকে খাবার কেনার মাধ্যমে।

কারণ শপিংমল থেকে অন্য ব্যক্তির সংস্পর্শে খাবার ডেলিভারি নেওয়ার সময় ঝুঁকি থেকে যায়। এ বিষয়ে বিস্তারিত জানাচ্ছেন মো. বিল্লাল হোসেন— করোনাকালীন খাবারের ক্ষেত্রে যেসব স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, সেগুলো হলো: ১. খাবার বাসায় আনামাত্রই অপ্রয়োজনীয় প্যাকেটগুলো খুলে নির্দিষ্ট স্থানে ফেলুন।

২. খাবারটি যদি ক্যানজাত হয়, তবে ক্যানটি জীবাণুনাশক দিয়ে ধুয়ে ফেলুন। ৩. এরপর আপনার হাত সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ধুয়ে ফেলুন। ৪. যেসব খাবার প্যাকেট ছাড়া বাজার থেকে আনা হয়, সেগুলো ট্যাপের পানিতে ধুয়ে ফেলুন। ৫. কোনো খাবার তৈরির আগে ২০ সেকেন্ড ধরে সাবান ও পানি দিয়ে হাত ধুয়ে নিন।৬. মাছ-মাংস কাটার জন্য আলাদা আলাদা চপিং বোর্ড ব্যবহার করুন।৭. যথাযথ তাপমাত্রায় খাবার রান্না করুন।৮. যদি সম্ভব হয় দ্রুত পচনশীল খাদ্যদ্রব্যগুলো ফ্রিজে সংরক্ষণ করুন।৯. বাসি ও পচা খাবার বাসায় জমিয়ে না রেখে স্বাস্থ্যবিধি মেনে ডাস্টবিনে ফেলুন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us