করোনার দিনগুলোতে কোন খাবার কীভাবে সংরক্ষণ করবেন?

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৬ মে ২০২০, ১২:১২

করোনা সংক্রমণ থেকে বাঁচতে সবাই এখন ঘরবন্দী। নিত্য প্রয়োজনীয় জিনিসগুলো এখন বাজারে যেয়ে আনাও ভীষণ ঝুঁকিপূর্ণ। তাছাড়া নির্দিষ্ট সময়ে বাজার করার নিয়ম জারি করার কারণে কিছুটা সমস্যায়ও পড়ছেন সবাই।
এই পরিস্থিতিতে কয়েকদিনের খাবার একসঙ্গে কিনে সংরক্ষণ করাটাই এখন বুদ্ধিমানের কাজ হবে। তবে এর জন্য জানতে হবে কোন খাবার কীভাবে সংরক্ষণ করলে ভালো থাকবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই পদ্ধতিগুলো-

> ডিপ ফ্রিজের নিচে যে ট্রে থাকে, তাতে দুধের প্যাকেট রাখুন। এই ট্রে পাঁচদিন পর্যন্ত দুধ টাটকা রাখতে পারে। পুরনো নকশার ফ্রিজ হলে সরাসরি ডিপ ফ্রিজেও রাখুন। তবে দুধ কেনার আগে অবশ্যই এর মেয়াদ দেখে নিন।

> পাউরুটি প্যাকেট থেকে খুলে ব্রাউন পেপারে মুড়ে বা ব্রেড বক্সে রাখুন। একদিনের বেশি রাখতে হলে ফ্রিজে রাখুন। এতে মেয়াদ না শেষ হওয়া পর্যন্ত টাটকা থাকবে।

> ক্যাপসিকাম, টমেটো ও ব্রকোলি ইচ্ছা করলে দিন চারেকের জন্য বাইরেই রাখতে পারেন। তবে এর বেশি রাখতে চাইলে ক্যাপসিকাম ও ব্রকোলি মাঝারি টুকরো করে কেটে নিন। টমেটো চার টুকরো করে কেটে নিন। প্লেটে এই কাটা সবজিগুলো এমনভাবে রাখুন যেন একটার উপর একটা টুকরো না থাকে। এবার প্লেটটি চাপা দিয়ে ফ্রিজে রেখে দিন। এই উপায়ে সবজি ভালো থাকবে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us