লিবিয়া উপকূলে প্রায় চারশ’ অভিবাসী আটক

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৬ মে ২০২০, ০৯:৪৩

ইউরোপের উদ্দেশে রওনা দেওয়া প্রায় চারশ’ অভিবাসীকে ভূমধ্য সাগর থেকে আটক করেছে লিবিয়ার কোস্টগার্ড। গত দুই দিনে আটক করা এসব অভিবাসীকে আটক করা হয়। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মুখপাত্র সাফা মাসেহলি জানিয়েছেন এসব শরণার্থী ও অভিবাসন প্রার্থীদের রাজধানী ত্রিপোলির পশ্চিমে জাওয়া শহরের আল নাসের আটক কেন্দ্রে রাখা হয়েছে।

করোনাভাইরাসের মহামারির শুরুর পর থেকে ভূমধ্য সাগরে অভিবাসী উদ্ধারের দাতব্য অভিযানগুলোর বেশিরভাগই বন্ধ রয়েছে। এছাড়া ভ্রমণ বন্ধ হয়ে যাওয়ায় জাতিসংঘের শরণার্থী ও অভিবাসী সংস্থার পুনর্বাসন ফ্লাইটগুলোও বন্ধ হয়ে গেছে। একদিকে করোনা মহামারি ও অন্যদিকে ত্রিপোলির চারদিকে নতুন করে সংঘাত শুরু হওয়ায় হাজার হাজার অভিবাসী লিবিয়া উপকূল ব্যবহার করে ইউরোপে ঢুকে পড়ার চেষ্টা করছে।

সোমবার সকালে লিবিয়ার ভূমধ্য সাগর উপকূল থেকে ৩১৫ অভিবাসীকে আটক করে জাতিসংঘের শরণার্থী সংস্থা। এর মধ্যে দুই জনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। পরে তাদের আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। এছাড়া তার আগের দিন প্রায় ৮৫ জনকে উদ্ধার করে লিবিয়ার কোস্টগার্ড।আইওএম মুখপাত্র সাফা মাসেহলি জানিয়েছেন লিবিয়া থেকে ইউরোপ যাত্রা সম্প্রতি বেড়েছে। কারণ অনেকেই মনে করছেন মহামারি ও সংঘাতের কারণে তল্লাশি ও উদ্ধার অভিযানের সক্ষমতা মারাত্মকভাবে কমে গেছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us