হালদা থেকে ফের মৃত ডলফিন উদ্ধার

সমকাল প্রকাশিত: ২৪ মে ২০২০, ১৭:১০

দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে ফের একটি মৃত ডলফিন উদ্ধার করেছে রাউজান উপজেলা প্রশাসন। প্রায় ৮ ফুট ১ ইঞ্চি দৈর্ঘ্য ও ৭০-৮০কেজি ওজনের ডলফিনটি রোববার সকাল ১১টার দিকে রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের মইশকরম এলাকায় হালদা নদীতে ভাসতে দেখে স্থানীয়রা।

প্রায় ৪/৫ দিনে পূর্বে মৃত্যু হওয়া এই ডলফিনটি উদ্ধার করে উপজেলা প্রশাসন মাটিতে পুঁতে ফেলেছে। এর আগে গত ২১ মার্চ ১টি ও ৮ মে ১ টিসহ এ নিয়ে গত ৩ বছরে নদীতে ২৫তম ডলফিনের মৃত্যু হলো।

ডলফিন উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ সমকালকে বলেন, বৃহস্পতিবার ডলফিনটি নদীতে ভাসতে দেখে স্থানীয়রা খবর দেন। সকাল সাড়ে ১১টার দিকে স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারদের উপস্থিতিতে ডলফিনটি উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে ৪/৫দিন পূর্বে ডলফিনটি মৃত্যু হয়েছে। দুর্গন্ধ এড়াতে ডলফিনটি মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

তিনি আরো বলেন, ডলফিনটি হয়তো কর্ণফুলি নদীতে চলমান নৌযানে আঘাত অথবা সেখানে পাতানো জালে শ্বাসরোধ হয়ে মৃত্যু হয়েছে। যা পরবর্তীতে জোয়ারের পানির সঙ্গে ভেসে হালদা নদীতে প্রবেশ করেছে।

এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া বলেন, মৃত ও ভাসমান অবস্থায় নদী থেকে ডলফিনটি উদ্ধার করা হয়েছে। বাহ্যিক লক্ষণ দেখে মনে হচ্ছে মাছ ধরার জালে আটকে গিয়ে শ্বাসরোধ হয়ে ডলফিনটির মৃত্যু হয়েছে। ডলফিনটি ৮ ফুট ১ ইঞ্চি দৈর্ঘ্যের এবং ওজন আনুমানিক ৭০-৮০ কেজি। এটি এ যাবত কালের মারা যাওয়া সবচেয়ে বড় সাইজের ডলফিন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us