কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

‘দেশ করোনামুক্ত হলে ঢাকাও বাসযোগ্য নগরীতে রূপ পাবে’

ঢাকা টাইমস প্রকাশিত: ২৩ মে ২০২০, ২১:৩৪

করোনাভাইরাস থেকে দেশ মুক্ত হয়ে রাজধানী ঢাকা বাসযোগ্য ও নিরাপদ নগরীতে রূপ পাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন নগরপরিকল্পনা বিশেষজ্ঞরা। নিরাপদ নগর দিবস-২০২০ উপলক্ষে দেয়া বিবৃতিতে এমন আশা প্রকাশ করছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান। ২০১৫ সালের ২৪ মে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম প্রতিষ্ঠার পর থেকে ২৪ মে নিরাপদ নগর দিবস হিসেবে পালনের জন্য দাবি করে আসছিল সংগঠনটি।

পাশাপাশি বিভিন্ন কর্মসূচিও তারা পালন করছিল। পরে গত বছর ২৪ নভেম্বর সংগঠনের পক্ষ থেকে জাতীয় প্রেসক্লাবে ‘কতটা বাসযোগ্য ঢাকা মহানগরী’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। সেখানে ঢাকা উত্তর সিটি করপেরেশনের বর্তমান মেয়র আতিকুল ইসলাম দিনটিকে নিরাপদ নগর দিবস হিসেবে ঘোষণা দেন। এবার দিনটি উপলক্ষে আতিকুল ইসলাম এক বক্তব্যে নিরাপদ নগর দিবসের সফলতা কামনা করেন। এবার অবশ্য করোনাভাইরাসের মহামারি ও ঈদুল ফিতরের কারণে ফোরামের পক্ষ থেকে কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি। করোনাভাইরাস নিয়ন্ত্রণে এলে কর্মসূচি পালন করা হবে বলে জানানো হয়েছে।

আদিল মুহাম্মদ খান অন্যান্য দিবসের মতো নিরাপদ নগর দিবস হিসেবে দিনটি পালনের জন্য উদ্যোক্তাদের ধন্যবাদ জানান। এদিকে নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি মতিন আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক এস এম ফয়েজ যৌথ বিবৃতিতে এবারের নিরাপদ নগর দিবসে সবাইকে পরিবার পরিজন নিয়ে ঘরে সময় কাটানোর অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি নগরীর বিত্তশালীদেরকে অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। তাদের প্রত্যাশা সবাই এভাবে এগিয়ে এলে নিরাপদ নগর প্রতিষ্ঠার কাজ কিছুটা হলেও এগিয়ে যাবে। (ঢাকাটাইমস/২৪মে/বিইউ/জেবি)

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও