কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

কভিড-১৯: মৃত্যুঝুঁকি বাড়াচ্ছে হাইড্রোক্সিক্লোরোকুইন

বণিক বার্তা প্রকাশিত: ২৩ মে ২০২০, ১৪:০৯

নভেল করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে বিতর্ক দিন দিন বাড়ছে। তারপরও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা থেকে সুরক্ষায় এ ওষুধ নিয়মিত সেবন করছেন বলে জানা গেছে। উপযুক্ত ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়াই অনেক হাসপাতালে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করা হচ্ছে। এতে করোনা রোগীর মৃত্যুঝুঁকি বাড়ছে। সম্প্রতি মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। খবর দ্য গার্ডিয়ান। প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের ছয়টি মহাদেশে কভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় ব্যাপক পরিসরে হাইড্রোক্সিক্লোরোকুইন কিংবা ওষুধটির আগের সংস্করণ ক্লোরোকুইন প্রয়োগ করা হচ্ছে, যা বিপজ্জনক। 


ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়া কভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহারের পক্ষে অনেকেই মতামত দিচ্ছেন। বিজ্ঞানীদের দাবি, উপযুক্ত গবেষণা এবং ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়া কভিড-১৯ আক্রান্তের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন বা ক্লোরোকুইন দীর্ঘমেয়াদে প্রয়োগ করা কোনো পরিস্থিতিতেই সঠিক সিদ্ধান্ত নয়, যা ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করতে পারে।


 বিশ্বজুড়ে কভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ও ক্লোরোকুইন নিয়ে আলোচনা শুরু ফরাসি চিকিৎসক দিদার রাওল্টের এক মন্তব্যের পর। ফ্রান্সের লা তিমোঁ হাসপাতালের চিকিৎসক দিদার রাওল্ট এ ওষুধ প্রয়োগ করে কভিড-১৯ আক্রান্ত রোগী দ্রুত সুস্থ করে তোলার দাবি করেন। ওই চিকিৎসকের এমন দাবির পর ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করেন, কভিড-১৯ চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের চেয়ে ক্লোরোকুইনের প্রয়োগ ইতিবাচক ফল দিচ্ছে।


ক্লোরোকুইনের পার্শ্বপ্রতিক্রিয়াও কম এবং নিজেও করোনা থেকে বাঁচতে এ ওষুধ তিনি খাচ্ছেন। বিজ্ঞানীদের দাবি, হাইড্রোক্সিক্লোরোকুইন কিংবা ক্লোরোকুইন ম্যালেরিয়ার ওষুধ। কভিড-১৯ সম্পূর্ণ ভিন্ন একটি রোগ। গবেষণা প্রতিবেদনটি ৬৭১টি হাসপাতালের ৯৬ হাজার রোগীর ওপর পরিচালিত হয়। দেখা যায়, এ বিপুল সংখ্যক কভিড-১৯ আক্রান্ত রোগীর প্রত্যেকে হাইড্রোক্সিক্লোরোকুইন বা ক্লোরোকুইন সেবন করেছেন। বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক।


এছাড়া যেসব কভিড-১৯ আক্রান্ত রোগীর চিকিৎসায় ম্যালেরিয়ার প্রতিষেধক প্রয়োগ করা হয়েছে তাদের মধ্যে মৃত্যু হারও বেশি। সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তিনি করোনার প্রতিষেধক হিসেবে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন ওধুষ  সেবন করছেন। অথচ করোনার চিকিৎসায় এ ওষুধ উপযোগী নয় বলে খোদ ট্রাম্প প্রশাসনের বিশেষজ্ঞরাই জানিয়েছেন।ট্রাম্প আগেই জানিয়েছেন, তিনি করোনা পরীক্ষা করিয়েছেন। পরীক্ষায় ফল ‘নেগেটিভ’ এসেছে। তার মধ্যে করোনার কোনো উপসর্গও নেই।


কিন্তু তা সত্ত্বেও তিনি নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন ওধুষ খাচ্ছেন।কভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ওধুষের কথা আগে বেশ কয়েকবার উল্লেখ করেছিলেন ট্রাম্প। তার কথার জেরে ওষুধটি নিয়ে ব্যাপক আলোচনা হয়। তবে করোনা চিকিৎসায় এই ওধুধের কার্যকারিতা এখন পর্যন্ত প্রমাণিত নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও