সপ্তাহে চারদিন কাজের পরিকল্পনা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর

সমকাল প্রকাশিত: ২১ মে ২০২০, ১২:৪২

করোনাভাইরাস মোকাবিলায় সাফল্যের পর এবার মহামারিতে ক্ষতির মুখে পড়া অর্থনীতি চাঙা করে তোলার উদ্দেশ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। তার মধ্যে একটি হলো সপ্তাহে চার দিন অফিস খোলা রাখা। খবর রয়টার্স, দ্যা গার্ডিয়ানের।এর পেছনে প্রধানমন্ত্রীর যুক্তি হলো, অফিসের কাজে চারদিন সময় দিলে নাগরিকরা তাদের অবসর সময় বেশি পাবেন এবং এখানে ওখানে বেড়াতে যাওয়ারও বাড়তি সুযোগ পাবেন।


এতে লাভ হলো পর্যটন কর্পোরশেনের।ফেসবুক লাইভে জেসিন্ডা আর্ডেন বলেন, কাজের দিন কমলে ছুটির দিন বাড়বে। এটা অর্থনীতিকে ফের ঠিক পথে আনা এবং ঘরোয়া পর্যটনে উৎসাহ দেয়ার একটা উপায় হতে পারে। তার মতে, বেসরকারি সংস্থাগুলোর মালিকরা যদি এটা করতে পারেন, তাহলে সপ্তাহে চারদিন কাজের ব্যবস্থা করুন। এর ফলে সারা দেশে পর্যটন ক্ষেত্রে উন্নতি হবে। তাছাড়া এতে কর্মীদের কর্মজীবন ও ব্যক্তিগত জীবনের মধ্যে ভারসাম্য রাখা যাবে।


এ পরিকল্পনার ফলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে বলে জেসিন্ডা আশাবাদী।তবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর এই পরিকল্পনা নিয়ে কিছু প্রশ্ন তৈরি হয়েছে। এর আগে জাপানসহ কয়েকটি দেশে সপ্তাহে চারদিন অফিসের ব্যবস্থা করা হয়েছে। সে দেশগুলোতে কর্মীদের বেতনও কমানো হয়েছে। নিউজিল্যান্ডেও সেটা হলে অনেকেরই সমস্যা হতে পারে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us