কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনাভাইরাসে ব্যতিক্রমী গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

বণিক বার্তা প্রকাশিত: ২১ মে ২০২০, ০১:৩১

এই সপ্তাহে যুক্তরাষ্ট্রজুড়ে শিক্ষার্থীরা পড়াশোনা শেষে স্কুল গ্র্যাজুয়েশন ও কলেজ গ্র্যাজুয়েশন উদযাপন করছে। নভেল করোনাভাইরাসের কারণে চলমান লকডাউনের মধ্যে এমন অনুষ্ঠানের আয়োজন মানুষের কৌতূহল জাগিয়েছে। অনেক স্কুল ইন্টারনেটের মাধ্যমে ভার্চুয়াল বা গাড়ির মধ্যে থেকেই ড্রাইভ-থ্রোর মাধ্যমে গ্র্যাজুয়েশন উদযাপন করছে। তবে কিছু স্কুল গ্র্যাজুয়েশন উদযাপনের আরো নিরাপদ উপায় সন্ধান করছে।ইন্ডিয়ানা রাজ্যের একটি উচ্চবিদ্যালয় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে।

ইন্ডিয়ানাপোলিস মোটর স্পিডওয়ের কাছে অবস্থিত এ বিদ্যালয়টি রেসট্র্যাকের শেষ লাইনে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেবে। প্রত্যেক শিক্ষার্থী ও তার পরিবারের জন্য একটি গাড়ির অনুমতি দেয়া হবে। তারা স্পিডওয়েতে গাড়ি চালিয়ে এসে সনদ নিয়ে ফিনিস লাইন দিয়ে বেরিয়ে যাবে।তবে কলেজ গ্র্যাজুয়েশন পাওয়া শিক্ষার্থীদের জন্য এ প্রক্রিয়াটি খুব মানসিক চাপযুক্ত বলে মনে হচ্ছে। কারণ তারা এমন একটি সময়ে কলেজের পাঠ শেষ করছে যখন কভিড-১৯-এর কারণে পুরো শ্রমবাজার বিধ্বস্ত অবস্থায় রয়েছে।

তবে তারা কয়েক দিনের জন্য ছাত্রজীবন এবং কয়েক বছরের কঠোর পরিশ্রমের সমাপ্তি উদযাপন করতে পারবে।অনেক গ্র্যাজুয়েট উদযাপনের জন্য এ সপ্তাহে তাদের ক্যাম্পাস ও ছাত্রাবাসগুলোতে ফিরে গিয়ে মাস্ক ও গাউন পরে ছবি তুলেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে