এবার পৃথিবীতে করোনা আকৃতির শিলাবৃষ্টি, অবাক কাণ্ড

নয়া দিগন্ত প্রকাশিত: ১৯ মে ২০২০, ২১:৫৫

মেক্সিকোতে ঝড়ে করোনাভাইরাস আকৃতির বিশাল শিলা পরছে আকাশ থেকে। আর এই বিচিত্র শিলা বৃষ্টি নিয়ে শুরু হয়েছে নানা মতামত। শিলাগুলোতে ভাইরাসের মতো মুকুট সদৃশ স্পাইক রয়েছে। যা দেখে মেক্সিকানরা ভাবছে বরফের এই শিলাবৃষ্টি ঘরে থাকার জন্য সর্বশক্তিমানের নির্দেশ।

স্থানীয় একজন সেই শিলার ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার পর থেকে সবাই ওগুলোকে করোনভাইরাসের আকারের সাথে তুলনা করেছে। একে সৃষ্টিকর্তার পাঠানো ইঙ্গিত বলেও ধারণা করছে অনেকেই।

তবে বিশ্ব আবহাওয়াবিদ সংস্থার পরামর্শক জোসে মিগুয়েল ভিনাসভ ঘটনার সঠিক ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, শিলাবৃষ্টির অদ্ভুত আকৃতি আসলে তীব্র ঝড়ের কারণে হয়েছে। মূলত ঝড়ের আবহাওয়ায় যখন শক্তিশালী বায়ুপ্রবাহ উপরের দিকে উঠতে থাকে, তখন শিলা তৈরী হয়। 'convective cell ' তৈরী হলে উষ্ণ বায়ু উপরের দিকে উঠতে থাকে, আর শীতল বায়ু নিচের দিকে নামতে থাকে। পর্যাপ্ত পরিমাণ খুব শীতল পানির ঘনীভূত হয়ে মেঘে বরফ জমতে থাকে। উর্ধ্বমূখী বায়ু এমন একটা অবস্থানে পৌছায় যেখানে তাপমাত্রা শূন্যের নিচে চলে যায়, অর্থাৎ পানি বরফ হতে শুরু করে।

তিনি শিলাগুলোর এই আকারের কারণ ব্যাখ্যা করে বলেন, 'একটি ঝড়ের মধ্যে শিলাবৃষ্টি মূলত ছোট গোলাকার বরফের রূপ নিয়ে শুরু হয়। তারপর এর উপর বরফের স্তর জমে থাকবে।

'খুব তীব্র ঝড়ের সময় শিলাগুলো বেশ বড় আকার ধারণ করে। ভূমিতে পরার আগে একে অপরের সাথে ধাক্কা লেগে ক্ষয় হতে শুরু করে তখনই এর গায়ে স্পাইক তৈরি হয়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us