ছবি সংগৃহীত

ঘরেই তৈরি করুন বেকারির মতো চমৎকার পাউরুটি

আজ জেনে নিন আরেকটি চমৎকার রেসিপি। ঘরে সামান্য কিছু উপকরণ দিয়ে বেশ সহজেই বেকারির মতো চমৎকার পাউরুটি তৈরি করে নিতে পারবেন। সবভাইতে ভালো বিষয়টি হচ্ছে, ইচ্ছে হলে নিজের পছন্দের ফ্লেভার, মিষ্টি বা ঝালও যোগ করতে পারবেন পাউরুটিতে। চলুন তবে দেখে নেয়া যাক পারফেক্ট পাউরুটি তৈরির ঝটপট রেসিপিটি।

Priyo Food
লেখক
প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০১৫, ০৩:৩০ আপডেট: ১৫ এপ্রিল ২০১৮, ১১:৫৩
প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০১৫, ০৩:৩০ আপডেট: ১৫ এপ্রিল ২০১৮, ১১:৫৩


ছবি সংগৃহীত
(প্রিয়.কম) সকালে না বিকেলে নাস্তা হিসেবে কী খাওয়া যায় তা নিয়ে গৃহিণীদের ভাবনার অন্ত নেই। পাউরুটি হচ্ছে এই চিন্তার একমাত্র সমাধান। ঘরে পাউরুটি থাকলে তা দিয়ে ইচ্ছে মতো নাস্তা তৈরি করে ফেলা যায়। এমনকি মিল্ক পাউরুটি থাকলে তা এমনিতেই খেয়ে ফেলা যায়। তাহলে আজ জেনে নিন আরেকটি চমৎকার রেসিপি। ঘরে সামান্য কিছু উপকরণ দিয়ে বেশ সহজেই বেকারির মতো চমৎকার পাউরুটি তৈরি করে নিতে পারবেন। সবভাইতে ভালো বিষয়টি হচ্ছে, ইচ্ছে হলে নিজের পছন্দের ফ্লেভার, মিষ্টি বা ঝালও যোগ করতে পারবেন পাউরুটিতে। চলুন তবে দেখে নেয়া যাক পারফেক্ট পাউরুটি তৈরির ঝটপট রেসিপিটি।

উপকরণঃ

- আড়াই কাপ ময়দা - ২ চা চামচ - ২ চা চামচ চিনি - লবন ১ চা চামচ, - ৩ টেবিল চামচ বাটার (গলানো বা রুম টেম্পারেচারের) - ১ কাপ কুসুম গরম পানি (প্রয়োজনে আরও একটু সামান্য) - ১ টি ডিমের কুসুম ১

পদ্ধতিঃ

  • - প্রথমে ১কাপ কুসুম গরম পানিতে ঈষ্ট,লবন ও চিনি দিয়ে খানিকক্ষণ ঢেকে রেখে দিন। তারপর ভালো করে গুলিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণেই পছন্দের ফ্লেভার মিশিয়ে দিলে পাউরুটি আপনার পছন্দের ফ্লেভারের হবে।
  • - একটি পাত্রে ময়দা নিয়ে শুকনা ময়দার মাঝে গর্ত তৈরি করে এতে মিশ্রনটি দিয়ে দিন। এতে দিন বাটার। এরপর হাত দিয়ে খুব ভালো করে মেখে নিন। ডো মোলায়েম না হওয়া পর্যন্ত মাখাতে হবে।
  • - মোলায়েম হয়ে এলে পাত্রটি ঢেকে গরম স্থানে ৩০ মিনিট রেখে দিন। যখন ডো দ্বিগুন আকার ধারন করবে তখন আবার ডো ভালো করে মথে নিন এবং ফুলে উঠার জন্য যে বাতাস ছিল তা বের করে দিন।
  • - এরপর একটি পাউরুটি বেকিং মোল্ড বা সাধারণ পুরু বেকিং মোল্ড বাটার দিয়ে গ্রিজ করে নিন। এতে পাউরুটির আঁকার দিয়ে ডো বসিয়ে গরম স্থানে আবার ৩০ মিনিট রেখে দিন।
  • - ডো ফুলে উঠলে এর উপরে ফেটানো ডিমের কুসুম ব্রাশ করে নিন। এরপর ১৮০ ড্রিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় বেক করতে দিন।
  • - ২০-২৫ মিনিট বেক করে নিন। একটি ছুরি দিয়ে পরীক্ষা করে নিন পাউরুটি হয়েছে কিনা। হয়ে গেলে নামিয়ে নিন।
  • - ব্যস এবার ছুরি দিয়ে স্লাইস করে তৈরি করে নিন একেবারে পারফেক্ট পাউরুটি।
ছবিঃ ইন্টারনেট

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...