ইসরায়েল সীমান্ত থেকে দেখা যাচ্ছে গাজা উপত্যকা। ছবি: আল জাজিরা

গাজায় ইসরায়েলের হামলায় ফিলিস্তিনি কৃষক নিহত

গাজা উপত্যকায় খান ইউনিস শহরের কাছে ইসরায়েলি হামলায় ২৭ বছর বয়সী একজন কৃষক নিহত হয়েছেন বলে জানিয়েছেন ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ৩০ মার্চ ২০১৮, ১৪:৪৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৫:৪৮
প্রকাশিত: ৩০ মার্চ ২০১৮, ১৪:৪৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৫:৪৮


ইসরায়েল সীমান্ত থেকে দেখা যাচ্ছে গাজা উপত্যকা। ছবি: আল জাজিরা

(প্রিয়.কম) গাজা উপত্যকায় খান ইউনিস শহরের কাছে ইসরায়েলি হামলায় ২৭ বছর বয়সী একজন কৃষক নিহত হয়েছেন বলে জানিয়েছেন ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী। নিহত কৃষকের নাম ওমার সামুর। এ ছাড়া হামলায় এক ফিলিস্তিনি আহত হয়েছেন বলেও জানান তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, ৩০ মার্চ শুক্রবার সীমান্তের কাছে নিজ জমিতে কাজ করছিলেন ওমার সামুর। সে সময়ে ইসরায়েলি হামলায় নিহত হন তিনি। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় তাকে শনাক্ত করেছে। 

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে আরও বলা হয়, ইসরায়েলের সামরিক বাহিনী থেকে এ হামলার ব্যাপারে নিশ্চিত করে কিছু জানানো হয়নি।

আজ (৩০ মার্চ) ফিলিস্তিনের একটি জাতীয় দিবস। ‘ল্যান্ড ডে’ নামে পরিচিত এই দিবসে ১৯৭৬ সালের ৩০ মার্চের ঘটনা স্মরণ করা হয়। ওই দিন ছয় আরব নাগরিক ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হয়েছিলেন। ইসরায়েলের ভূমি দখলের প্রতিবাদ জানাতে গিয়ে তাদের মৃত্যু হয়।

শুক্রবার থেকে গাজায় এক বিক্ষোভ কর্মসূচিও শুরু হবার কথা রয়েছে। জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থাপনের প্রতিবাদে ছয় সপ্তাহের এই প্রতিবাদ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়। ইসরায়েলের দখলকৃত এলাকায় ফিলিস্তিনের শরণার্থীদের ফেরত যাবার অধিকার পাওয়ার দাবিও জানানো হবে এই কর্মসূচিতে। 

অবশ্য বুধবার এক ইসরায়েলি সংবাদপত্রকে দেশটির সামরিক বাহিনীর প্রধান গাদি আইজেনকট জানিয়েছেন, গুলি করার অনুমতি দিয়ে গাজা সীমান্তে শতাধিক স্নাইপার মোতায়েন করা হয়েছে।

সূত্র: আল জাজিরা

প্রিয় সংবাদ/শান্ত   

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...