‘দুরন্ত’র এই মৌসুমের অনুষ্ঠানের দৃশ্য। ছবি: সংগৃহীত

এবার নতুন অনুষ্ঠান আর কার্টুনে সাজবে ‘দুরন্ত’

১৫ এপ্রিল থেকে মোট ছয়টি নতুন অনুষ্ঠান ও ছয়টি নতুন কার্টুন সিরিজ দিয়ে সাজানো হবে ‘দুরন্ত’র এবারের মৌসুম।

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ১৩ এপ্রিল ২০১৮, ১৭:২০ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ২২:০০
প্রকাশিত: ১৩ এপ্রিল ২০১৮, ১৭:২০ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ২২:০০


‘দুরন্ত’র এই মৌসুমের অনুষ্ঠানের দৃশ্য। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) শিশু-কিশোরদের অনুষ্ঠানভিত্তিক স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল ‘দুরন্ত’র তৃতীয় মৌসুমের অনুষ্ঠান সম্প্রচার শুরু হবে আগামী ১৫ এপ্রিল থেকে। ছয়টি নতুন শিশুতোষ অনুষ্ঠান ও ছয়টি নতুন কার্টুন সিরিজ দিয়ে সাজানো হচ্ছে চ্যানেলটির এবারের মৌসুম। তবে এর মধ্যে একটি অনুষ্ঠান ইতোমধ্যে প্রচার শুরু হয়েছে।  

এ ছয়টি অনুষ্ঠানের মধ্যে রয়েছে, ‘গল্প শেষে ঘুমের দেশ’, ‘ভূতের বাকশো’, ‘অদ্ভুত, রঙের খেলায়’ ‘সুরের ভেলা’, ‘ছুটির দিনে’ ও ‘চল যাই যাই যাই’। আর ছয়টি কার্টুন সিরিজের মধ্যে রয়েছে, ‘জাস্টিন টাইম’, ‘স্পাইক টিম’,‘ওয়ার্ড গার্ল, ‘দ্য ক্রোনোকিডস’, ‘দ্য আগলি ডাকলিং অ্যান্ড মি’,  ও ‘এলা বেলা বিঙ্গো’।

জেনে নেওয়া যাক নতুন মৌসুমে অনুষ্ঠানের বিস্তারিত-

‘গল্প শেষে ঘুমের দেশ’

শিশুরা প্রতিদিন রাতের সব কাজ শেষে ঘুমাতে যাওয়ার আগে তাদের মা-বাবা, দাদা-দাদি, নানা-নানি বা মামা, খালা, ফুপুর কাছে গল্প শোনার বায়না ধরে এবং গল্প শেষে তারা ঘুমাতে যায়। গল্প বলার সময় প্রতিটি গল্পে চরিত্র অনুসারে এক বা একাধিক পাপেট উপস্থিত হয় এবং সেও গল্প বলা বা শোনায় অংশ নেয়। দুরন্ত টিভিতে এ ধারাবহিকটি প্রচারিত হচ্ছে প্রতিদিন রাত ৯.০০টায়।

‘ভূতের বাকশো’

এখানে ভূতগুলো অতটা ভয়ংকর নয় বরং ভূতরা শিশুদের সঙ্গে খেলা করে, বিপদে সাহায্য করে, মন খারাপ হলে মজা করে। ভূতেদের দেখা যায় ছোটদের সঙ্গে নানা বৈচিত্র্যপূর্ণ ঘটনায়। এ ধারাবাহিক প্রচারিত হবে প্রতি শুক্র ও শনিবার রাত ৮.৩০ মিনিটে এবং পুণঃপ্রচারিত হবে সকাল ৭.৩০ মিনিট, সন্ধ্যা ৬.০০ মিনিট এবং রাত ১১.০০ মিনিটে।

‘অদ্ভুত’

অশুভ কালোজাদুতে ছেয়ে গেছে অভয়নগর। আর জাদুকরের কাছে জিম্মি হয়ে পড়েছে সবাই, এমনই এক পৌরাণিক গল্প নিয়ে তৈরি এ ধারাবাহিক। এটি প্রচারিত হবে রবি থেকে বৃহস্পতি রাত ৮.৩০ মিনিটে এবং পুনঃপ্রচারিত হবে সকাল ৭.৩০ মিনিট এবং সন্ধ্যা ৬.০০ মিনিটে।

‘রঙের খেলায় সুরের ভেলায়’

এই অনুষ্ঠানে গান শেখানোর পাশাপাশি প্রতি পর্বে থাকবে নানা ধরনের ফিচার। যেখান থেকে শিশুরা শিখতে পারবে বিভিন্ন ক্রাফট তৈরি, ছবি আঁকা, অরিগামি, বিজ্ঞানের নানা পরীক্ষা।

অনুষ্ঠানটি দুরন্ত টিভিতে প্রচারিত হবে প্রতিদিন বিকেল ৫.৩০ মিনিটে এবং পুনঃপ্রচারিত হবে সকাল ৭.০০মিনিট, ৯.৩০ মিনিট ও দুপুর ১.৩০ মিনিটে।

‘ছুটির দিনে’

‘ছুটির দিনে’ দাদুর সাথে চার শিশু-কিশোরের আনন্দ আর রোমাঞ্চে কাটানো দুরন্ত দিনের গল্প। এটি প্রচারিত হবে প্রতি শুক্র ও শনিবার বিকেল ৫.৩০ মিনিটে এবং পুনঃপ্রচারিত হবে সকাল ৭.০০ মিনিট এবং ৯.৩০ মিনিটে।

‘চল যাই যাই যাই’

বিভিন্ন দর্শনীয় এবং ঐতিহাসিক স্থান ভ্রমণ নিয়ে প্রচারিত হবে ‘চল যাই যাই যাই’ অনুষ্ঠানটি। এ অনুষ্ঠানটি প্রতি শুক্র ও শনিবার রাত ৯.৩০ মিনিটে প্রচারিত হয় এবং পুনঃপ্রচারিত হয় সকাল ১০.৩০ মিনিট এবং দুপুর ১.৩০ মিনিটে।

জেনে নেওয়া যাক নতুন মৌসুমে কার্টুন সিরিজের বিস্তারিত-

‘স্পাইক টিম’ কার্টুন সিরিজের পোস্টার । ছবি: সংগৃহীত

‘স্পাইক টিম’

মেয়েদের বাস্কেট বলের এক দলের নাম স্পাইক টিম। মজার কিছু অভিযান ও বন্ধুত্বের গল্প নিয়ে সাজানো এই সিরিজে দেখা যাবে একসাথে কাজ করার সুবিধা।

‘দ্য ক্রোনো কিডস’

দশ বছর বয়সী অ্যাডেল ও মারভিন দুই ভাই বোন। তারা তাদের কাজগুলো সহজ করার জন্য টাইম ট্রাভেল করে। তবুও তাদের কাজ সহজ হয় না। কিন্তু কেন? জানতে হলে দেখতে হবে দ্য ক্রোনো কিডস।

‘দ্য আগলি ডাকলিং’

শহরের ইঁদুর র‌্যাটসো একদিন একটা ডিম পায় যা থেকে বের হয়ে আসে উদ্ভট এক হাঁসের ছানা। তার নাম ছিল ‘আগলি’। তাকে নিয়ে র‌্যাটসো মজার খেলা দেখাতে চেয়েছিল কিন্তু...জানতে হলে দেখতে হবে দ্য আগলি ডাকলিং।

‘জাস্টিন টাইম’

জাস্টিনের আছে দুই কাল্পনিক বন্ধু- অলিভ ও স্কুইজি। এই বন্ধুদের সাথে জাস্টিন তার কল্পনার দেশে ঘুরে বেড়াতে ভালোবাসে। এখানে দেখা যাবে তিন বন্ধুর দুঃসাহসিক ও মজার সব অভিজান।

‘ওয়ার্ড গার্ল’

ওয়ার্ড গার্ল, বেকি বটসফর্ডেও আছে সুপার পাওয়ার। সে লেক্সিকন নামের এক গ্রহ থেকে ভুল করে পৃথিবীতে চলে এসেছে। ওয়ার্ড গার্ল ও ক্যাপ্টেন হাগি ফেস দুই বন্ধু। সুপার পাওয়ার নিয়ে ওদের মজার সব কাণ্ড দেখে শেখা যাবে নতুন নতুন শব্দ।

‘এলা বেলা বিঙ্গো’

ছোট্ট এলা খুব সাহসী। কঠিন কাজগুলো সহজভাবে করে। কঠিন ধাঁধার উত্তর খুঁজতে ভালো লাগে ওদের। এ জন্য সে সব সময় নতুন নতুন উপায় বের করে। এলার মতো ভাবতে পারলে অন্য শিশুরাও তাদের বন্ধুদের কাজে সাহায্য করতে পারবে। তার জন্য দেখতে হবে এলা বেলা বিঙ্গো।

প্রিয় বিনোদন/রুহুল

 

 

 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...