বাংলাদেশে অনুপ্রবেশকালে আটককৃত রোহিঙ্গা। ছবি সংগৃহীত

কক্সবাজারে রোহিঙ্গা বোঝাই নৌকাডুবি, ৪ নারী-শিশুর মরদেহ উদ্ধার

ডুবে যাওয়া নৌকাটির অংশবিশেষ সৈকতের বালুতে আটকে পড়ে রয়েছে বলে জানিয়েছেন সাবরাং ইউনিয়ন পরিষদের (ইউপি) ৭ নম্বর ওয়ার্ডের সদস্য নুরুল আমিন।

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৭, ১৪:১৮ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৫:১৬
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৭, ১৪:১৮ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৫:১৬


বাংলাদেশে অনুপ্রবেশকালে আটককৃত রোহিঙ্গা। ছবি সংগৃহীত

(প্রিয়.কম) কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপের কাছে রোহিঙ্গাবোঝাই একটি নৌকা ডুবে গেছে। এ ঘটনায় দুজন নারী ও দুই শিশুর মরদেহ উদ্ধার করেছেন স্থানীয়রা। বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টাকালে এ নৌকাডুবির ঘটনা ঘটে।

৩০ আগস্ট বুধবার সকাল আটটার দিকে উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ সমুদ্রসৈকত এলাকা থেকে মরদেহগুলি উদ্ধার করা হয়।

সাবরাং ইউনিয়ন পরিষদের (ইউপি) ৭ নম্বর ওয়ার্ডের সদস্য নুরুল আমিন বলেন, ‘সকালে স্থানীয় জেলেদের কাছ থেকে খবর পেয়ে শাহপরীর দ্বীপ দক্ষিণপাড়া ও মাঝেরপাড়া সৈকত থেকে চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ডুবে যাওয়া নৌকাটির অংশবিশেষ সৈকতের বালুতে আটকে পড়ে রয়েছে।’

তিনি আরও জানান, গতকাল রাতের যেকোনো সময় নৌকাটি ঢেউয়ের কবলে পড়ে ডুবে যায় বলে ধারণা করা হচ্ছে। মরদেহ উদ্ধারের বিষয়টি স্থানীয় বিজিবি ও পুলিশকে জানানো হয়েছে।

এদিকে বুধবার ভোর সাড়ে পাঁচটা পর্যন্ত রোহিঙ্গা শিশু, নারী, পুরুষসহ ৭৫ জনকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে রাখা হয়েছে।

‘উদ্ধার করা মরদেহসহ ৭৫ জন রোহিঙ্গা নাগরিকদের মানবিক সহায়তা দিয়ে যেকোনো সময় মিয়ানমারে ফেরত পাঠানো হবে’ বলেন টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এস এম আরিফুল ইসলাম।

রাখাইনে পুলিশ পোস্টে হামলাকে কেন্দ্র করে পুনরায় অভিযানে নেমেছে মিয়ানমারের নিরাপত্তাবাহিনী। এতে ঘরবাড়ি ভাঙচুর, জ্বালিয়ে দেওয়ার মধ্য দিয়ে নতুন করে শরণার্থী সংকট ঘনীভূত হয়েছে প্রতিবেশী দুটো রাষ্ট্রের মধ্যে। হাজার হাজার রোহিঙ্গা পালিয়ে ঢুকে পড়ছে বাংলাদেশ সীমান্তে।

রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে এর মধ্যেই বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দেশটির সঙ্গে বাংলাদেশের সীমান্ত বন্ধ করে দিয়েছে। রোহিঙ্গা মুসলিমদের নাগরিত্ব প্রদান এবং অধিকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত লড়াই অব্যাহত থাকবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ‘দ্য আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি’ (এআরএসএ)-এর মুখপাত্র পরিচয় দেওয়া আবদুল্লাহ নামে এক ব্যক্তি।

চলতি মাসে ২৫ আগস্ট শুক্রবার ভোরে উপজেলার বিভিন্ন পয়েন্ট দিয়ে ঢুকার চেষ্টাকালে ১৪৬ জন রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ২৬ আগস্ট শনিবার সকালে মানবিক সহযোগিতা দিয়ে ফেরত পাঠানো হয় ৭৩ জন রোহিঙ্গাকে

২৬ আগস্ট শনিবার রাত নয়টায় ও রোববার ভোর সাড়ে পাঁচটায় বাংলাদেশে অনুপ্রবেশকালে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ থেকে ৯১ জন এবং ২৯ আগস্ট মঙ্গলবার সকালে নাফ নদীর বিভিন্ন পয়েন্ট দিয়ে আরও ৪৭৫ জন রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়। 

প্রিয় সংবাদ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...