কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশের সীমান্ত এলাকায় প্রতিনিয়ত বাড়ছে করোনার প্রকোপ। প্রতীকী ছবি

করোনায় ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যুর রেকর্ড, বাংলাদেশে কি অবস্থা?

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১০ জুন ২০২১, ১৩:৫৩
আপডেট: ১০ জুন ২০২১, ১৩:৫৩

করোনায় আক্রান্ত মৃত্যু দিক থেকে একের পর এক রেকর্ড ভাঙছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে চলমান মহামারীতে। দেশটির গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৬ হাজার ১৪৮ জনের। এদিকে করোনার ভারতীয় ধরন ছড়িয়ে গেছে বাংলাদেশে। বিশেষ করে সীমান্ত এলাকাগুলোতে বেড়েই চলছে করোনা আক্রান্তের সংখ্যা। 

এক নজরে দেশের ছয় বিভাগে করোনা পরিস্থিতি—বাংলাট্রিবিউন (১০ জুন ২০২১): ৮ জুন সকাল আটটা থেকে ৯ জুন সকাল আটটা পর্যন্ত স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক বিভাগ ভিত্তিক বিশ্লেষনে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, রংপুর, বরিশাল ও সিলেট বিভাগে তার আগের ২৪ ঘণ্টায় চেয়ে সংক্রমণ বেড়েছে। কমেছে কেবল রাজশাহী ও খুলনা বিভাগের শনাক্তের হার। 

আর ২৪ ঘণ্টার ব্যবধানে সবচেয়ে বেশি শনাক্তের হার রংপুর বিভাগে।

ভারতে একদিনে মৃত্যুর রেকর্ড—বিডিনিউজ (১০ জুন ২০২১): ভারতের বিহার রাজ্য কোভিড-১৯ এ ভুগে বাড়িতে অথবা বেসরকারি হাসপাতালে মৃত্যু হওয়া রোগীদের গণনায় ধরে সংখ্যা সংশোধনের পর দেশটিতে দৈনিক মৃত্যুর বিশ্বরেকর্ড হয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে দেখা গেছে, বৃহস্পতিবার সকালের আগের ২৪ ঘণ্টায় দেশটিতে ৬১৪৮ জনের মৃত্যু হয়েছে।

এর আগে ভারতের অন্যতম দরিদ্র রাজ্য বিহারের স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার তাদের কোভিড-১৯ জনিত মৃত্যুর মোট সংখ্যা সংশোধন করে প্রায় ৫৪০০ থেকে বাড়িয়ে ৯৪০০ করে, এতে ২৪ ঘণ্টায় দেশটির মোট মৃত্যু বৃদ্ধি পেয়ে আগের সব রেকর্ডকে ছাড়িয়ে যায়।

দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু

মৃত্যু থামছে না রাজশাহী মেডিকেলে—জাগোনিউজ (১০ জুন ২০২১): প্রাণঘাতী করোনা সংক্রমণ ও উপসর্গ নিয়ে ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ১২ জন মারা গেছেন। এদের মধ্যে ৯ জন রাজশাহীর ও অন্য তিনজন চাঁপাইনবাবগঞ্জের।

বৃহস্পতিবার সকালে রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস এ তথ্য নিশ্চিত করে জানান, রামেকে করোনার ২৩২টি বেড বৃদ্ধি পেয়ে বর্তমানে বেড সংখ্যা হয়েছে ২৭১ টি। এরপরও বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত ২৭১ বেডে রামেক হাসপাতালের করোনা ইউনিটে রোগী ভর্তি ছিলেন ২৯০ জন।

নোয়াখালীতে আরও ৮৭ জনের করোনা শনাক্ত—জাগোনিউজ (১০ জুন ২০২১): নোয়াখালীতে ২৪ ঘণ্টায় আরও ৮৭ জনের করোনা শনাক্ত হয়েছে। ৪১৪টি নমুনা পরীক্ষা করে এ ফলাফল পাওয়া গেছে। এতে করোনা আক্রান্তের হার ২১ দশমিক ০১ শতাংশ।

এ নিয়ে জেলায় মোট আক্রান্ত নয় হাজার ৩৭৭ জন। মোট মৃতের সংখ্যা ১২৫ জন। এতে আক্রান্তের হার ১০ দশমিক ২৯ ও মৃত্যুর হার এক দশমিক ৩৩ ভাগ। এ পর্যন্ত মোট পরীক্ষা করা হয়েছে ৯১ হাজার ৯৭ জনের। বৃহস্পতিবার সকালে নোয়াখালীর সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রামে করোনায় আরও ৩ জনের মৃত্যু—সময়টিভি (১০ জুন ২০২১): চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৬৩৫ জনে। একই সময়ে আক্রান্ত হয়েছে ১১৯ জনের। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ হাজার ৪৫৪ জনে।

বৃহস্পতিবার চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি জানান, গতকাল (বুধবার) চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে ৮১৫ নমুনা পরীক্ষায় ১১৯ জনের দেহে করোনা শনাক্ত হয়।

জয়পুরহাটে শনাক্তের হার ২৩ শতাংশ—এনটিভি (১০ জুন ২০২১): গত ২৪ ঘণ্টায় জয়পুরহা‌টে নতুন ক‌রে আরও ১০১ জনের শরী‌রে ক‌রোনাভাইরাস শনাক্ত হ‌য়ে‌ছে।‌ জেলায় এক দিনে মোট ৪৩৮ জ‌নের নমুনা পরীক্ষা (‌ শুধু অ্যান্টিজেন টেস্ট) ক‌রে এ ফলাফল পাওয়া গে‌ছে। ক‌রোনা শনা‌ক্তের হার ২৩ দশ‌মিক শূন্য ৫ শতাংশ।

খুমেক করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩—দ্য ডেইলি স্টার (১০ জুন ২০২১): খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় তিন জনের মৃত্যু হয়েছে। তারা সবাই কোভিড-১৯ পজিটিভ ছিলেন।

আজ বৃহস্পতিবার সকালে করোনা ফোকাল পারসন ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সুহাস রঞ্জন হালদার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘মারা যাওয়া তিন জনের মধ্যে দুই জনের বাড়ি বাগেরহাট জেলায়, একজনের বাড়ি খুলনায়। এদের মধ্যে দুই জন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ছিলেন, একজন ছিলেন ইয়েলো জোনে।’

মাগুরায় জুনের ১০ দিনে করোনা শনাক্তের হার বেড়েছে ৩ গুণ—জাগোনিউজ (১০ জুন ২০২১): মাগুরায় আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। সন্দেহভাজন রোগী ও শনাক্তের সংখ্যা বিবেচনায় গত মে মাসের চেয়ে চলতি জুন মাসের প্রথম ৯ দিনেই আক্রান্তের হার বেড়েছে প্রায় তিন গুণ। এ অবস্থায় এখনই সচেতন না হলে আগামী দিনগুলোতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছে স্বাস্থ্য বিভাগ।

মাগুরা সিভিল সার্জন অফিসের তথ্য অনুযায়ী, চলতি মাসের ১ জুন থেকে ৯ জুন পর্যন্ত সন্দেহভাজন মোট ২৬২ জনের নমুনা পরীক্ষার ফল পাওয়া গেছে। এরমধ্যে ৩৬ জন করোনা পজিটিভ বলে শনাক্ত হয়েছে। শনাক্তের হার প্রায় ১৪ শতাংশ।

কুষ্টিয়ায় বছরের সর্বোচ্চ শনাক্ত, মৃত্যু—দৈনিক আমাদের সময়  (১০ জুন ২০২১): কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় দুজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭৩ জনের।

গতকাল বুধবার সকাল ৮টা থেকে আজ বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় দুজনের মৃত্যু হয়। বৃহস্পতিবার সকালে হাসপাতালের তত্ত্বাবধায়ক আবদুল মোমেন এ তথ্য নিশ্চিত করেছেন।

লকডাউন করা হয়েছে যেসব এলাকা

কুষ্টিয়ার মিরপুরের একটি বাজার—জাগোনিউজ (১০ জুন ২০২১): উপজেলায় সদরপুর ইউনিয়নের পুরাতন আজমপুর গ্রামের একটি বাজার সাতদিনের জন্য লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। বুধবার বিকেলে বাজারে উপস্থিত হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস এ লকডাউনের ঘোষণা দেন। 

বাগেরহাটের মোংলা পৌর এলাকা—বণিকবার্তা (১০ জুন ২০২১):পৌর এলাকায় ৭ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। পাশাপাশি জেলার সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। বুধবার দুপুরে বাগেরহাট জেলা করোনা মনিটরিং কমিটির জরুরি সভায় বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান এ সিদ্ধান্তের কথা জানান। 

নাটোর সদর ও সিংড়া পৌর এলাকা—এনটিভি (১০ জুন ২০২১): করোনা সংক্রমণের হার ৫০ শতাংশে উঠে গেছে। গতকাল মধ্যরাত থেকে আজ বুধবার ভোর পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে। এদিকে সংক্রমণ বেড়ে যাওয়ায় সদর ও সিংড়া পৌর এলাকায় সাত দিনের লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। 

পথচারীদের করোনার নমুনা সংগ্রহ

নওগাঁয় পথচারীদের ডেকে করোনা পরীক্ষা—প্রথমআলো (১০ জুন ২০২১): রাস্তার পাশে কিংবা উন্মুক্ত স্থানে টেবিল-চেয়ার পেতে বসেছেন স্বাস্থ্যকর্মীরা। পথচারীদের ডেকে এনে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন। উপসর্গ না থাকায় শুরুতে অনেকে নমুনা দিতে চান না। পরে স্বাস্থ্যকর্মীদের পীড়াপীড়িতে নমুনা দিয়ে কয়েক মিনিটের মধ্যেই অনেকে বিস্মিত। কারণ, তাঁদের অনেকেই করোনা পজিটিভ।

দৈবচয়ন পদ্ধতিতে পথচলতি মানুষের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার পর উদ্বেগজনক চিত্র পাওয়া গেল উত্তরের সীমান্ত জেলা নওগাঁয়।