প্রতীকী ছবি

দেশে করোনা টিকা ও করোনার পরিস্থিতি এখন কোন পর্যায়ে

সবশেষ গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৩৬ জনের। বর্তমান এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) সর্বোচ্চ ঝুঁকির দেশের তালিকায় বাংলাদেশকে রেখেছে। এছাড়া দেশে বর্তমানে করোনা টিকা মজুত রয়েছে দেড় লাখেরও কম।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৯ জুন ২০২১, ১৯:৫৭ আপডেট: ০৯ জুন ২০২১, ২০:০০
প্রকাশিত: ০৯ জুন ২০২১, ১৯:৫৭ আপডেট: ০৯ জুন ২০২১, ২০:০০


প্রতীকী ছবি

দেশে ফের বৃদ্ধি পাচ্ছে করোনা সংক্রমণ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সীমান্ত এলাকা দিয়ে দেশে বৃদ্ধি পাচ্ছে করোনা সংক্রমণের হার।

সবশেষ গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৩৬ জনের। বর্তমান এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) সর্বোচ্চ ঝুঁকির দেশের তালিকায় বাংলাদেশকে রেখেছে। এছাড়া দেশে বর্তমানে করোনা টিকা মজুত রয়েছে দেড় লাখেরও কম।

টিকা মজুত রয়েছে দেড় লাখেরও কম—বাংলাট্রিবিউন (৯ জুন ২০২১): দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে এক কোটি ৫৪ হাজার ৪৩ ডোজ। এক কোটি ৪৩ হাজার ১৯৩ ডোজের মধ্যে দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৩৪ হাজার ২৮ জন আর প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ১৫ জন। বুধবার ( ৯ জুন) স্বাস্থ্য অধিদফতরের টিকা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

দ্বিতীয় ডোজ নেওয়া ৪২ লাখ ৩৪ হাজার  ২৮ জনের মধ্যে পুরুষ ২৭ লাখ চার হাজার ৮৫৩ জন আর নারী ১৫ লাখ ২৯ হাজার ১৭৫ জন।

১২ বছরের কম বয়সীদের ওপর টিকার পরীক্ষা চালাবে ফাইজারবিডিনিউজ (৯ জুন ২০২১): বারো বছরের কম বয়সী শিশুদের ওপর পরীক্ষামূলকভাবে কোভিড-১৯ এর টিকা প্রয়োগ শুরু করতে যাচ্ছে ফাইজার।মঙ্গলবার কোম্পানিটির বরাতে রয়টার্স জানিয়েছে, শিশুদের ওপর স্বল্পমাত্রার টিকার একটি ডোজ ব্যবহার করা হবে।গবেষণার এই পর্যায়ে ফিনল্যান্ড, পোল্যান্ড, স্পেন ও যুক্তরাষ্ট্রের ৯০টির বেশি ক্লিনিকে সাড়ে চার হাজার শিশুকে পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হবে।

নড়াইলে ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ৪০ শতাংশ—জাগো নিউজ (৯ জুন ২০২১): নড়াইলে হঠাৎ করে বেড়ে গেছে করোনা সংক্রমণের হার। জেলায় নতুন করে আরও ২৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

বুধবার (৯ জুন) জেলায় ৭৬ জনের নমুনা সংগ্রহ করে ২৯ জনের করোনা পজিটিভ ফল এসেছে। শনাক্তের হার ৪০ শতাংশ। নড়াইল জেলা সিভিল সার্জন ডা. নাসিমা আক্তার বলেন, ‘আগামী সপ্তাহে প্রশাসন ও করোনা নিয়ন্ত্রণ কমিটির সঙ্গে জরুরি সভা করে পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে।’

সাতক্ষীরায় করোনা শনাক্তের হার ৫০ দশমিক ৫৩—জাগো নিউজ (৯ জুন ২০২১): গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরায় নতুন করে ৪৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। বুধবার (৯ জুন) সন্ধ্যায় সিভিল সার্জন হুসাইন সাফায়েত এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, সাতক্ষীরা মেডিকেল কলেজ (সামেক) হাসপাতালের পিসিআর ল্যাবে ৯৫ জনের নমুনা পরীক্ষায় ৪৮ জনের করোনা পজিটিভ হয়। শনাক্তের হার ৫০ দশমিক ৫৩ শতাংশ। এ নিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা দুই হাজার ১৪৭ জন।

করোনায় নারীর মৃত্যু বাড়ছে—জাগো নিউজ (৯ জুন ২০২১): করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নারীদের মৃত্যু বাড়ছে। দেশে গত বছরের ১৮ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। বুধবার (৯ জুন) পর্যন্ত মোট ১২ হাজার ৯৪৯ জনের মৃত্যু হয়েছে।

তাদের মধ্যে পুরুষ ৯ হাজার ৩১৯ জন ও নারী ৩৬০ জন। শতাংশের হিসাবে পুরুষ ৭১ দশমিক ৯৭ শতাংশ ও নারী ২৮ দশমিক শূন্য ৩ শতাংশ।

যশোরে করোনায় দুজনের মৃত্যু, কঠোর বিধিনিষেধ ঘোষণা—এনটিভি অনলাইন (৯ জুন ২০২১): যশোরে একজন করোনায় আক্রান্ত হয়ে এবং একজন উপসর্গ নিয়ে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় এ জেলায় নতুন করে ১৪৩ জনের করোনা শনাক্ত হয়েছে। আজ বুধবার শনাক্তের হার ৪৯ শতাংশ।

এদিকে, করোনার ঊর্ধ্বগতির কারণে আজ মধ্যরাত থেকে যশোরের দুটি পৌরসভা এলাকায় কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। গত মে মাসে ভারত সীমান্তবর্তী জেলা হিসেবে যশোর উচ্চ ঝুঁকিতে রয়েছে বলে উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি। এ মাসের শেষ সপ্তাহে যশোরে করোনা শনাক্তের হার আগের তুলনায় কিছুটা বাড়তে থাকে।

করোনায় একদিনে সবচেয়ে বেশি মৃত্যু খুলনা-রাজশাহীতে—জাগো নিউজ (৯ জুন ২০২১): করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে দেশে সংক্রমণ ও মৃত্যু মাঝে কিছুটা কমলেও তা আবারও বাড়ছে। সবশেষ গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৯৪৯ জনে। আজ স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত বছর দেশে করোনা সংক্রমণের শুরু থেকেই বিভাগীয় মৃত্যুর হিসাবে খারাপ অবস্থায় ছিল ঢাকা ও চট্টগ্রাম। তবে সম্প্রতি রাজশাহী ও খুলনার সীমান্তবর্তী জেলাগুলোতে সংক্রমণ ও মৃত্যু বেড়েছে।

মোংলায় হু হু করে বাড়ছে করোনা, সনাক্তের হার ৬৮%—কালের কণ্ঠ (৯ জুন ২০২১): বাগেরহাটের মোংলায় হু হু করে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। আজ বুধবার ৩৪ জনের মধ্যে ২৩ জনের করোনা পজিটিভ হয়েছে। সনাক্তের হার প্রায় ৬৮ ভাগ। গতকাল মঙ্গলবার সনাক্তের হার ছিল ৬১ ভাগ। এর আগে সোমবার ৫৪ ভাগ এবং রবিবার ছিল ৫৩ ভাগ। করোনার হার এভাবে বাড়তে থাকায় বৃহস্পতিবার থেকে চলমান লকডাউনের সময়সীমা আরো এক সপ্তাহ অর্থাৎ আগামী ১৬ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। লকডাউন কঠোরভাবে পালন করারজন্য মোংলা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

দেশে করোনায় আরও ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ২৫৩৭—ঢাকা পোস্ট (৯ জুন ২০২১): দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১২ হাজার ৯৪৯ জনের।

এই সময়ের মধ্যে নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ হাজার ৫৩৭ জন। মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ লাখ ১৭ হাজার ৮১৯ জনে।

করোনা পরিস্থিতিতে সিডিসির ভ্রমণ সতর্কতা, সর্বোচ্চ ঝুঁকির তালিকায় বাংলাদেশ—প্রথম আলো (৯ জুন ২০২১): যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) মার্কিন নাগরিকদের জন্য করোনা পরিস্থিতিতে ভ্রমণ সুপারিশ হালনাগাদ করেছে। এই হালনাগাদ সুপারিশে সর্বোচ্চ ঝুঁকির দেশের তালিকায় বাংলাদেশ রয়েছে।

সিডিসির ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, গত ৭ মে মার্কিন নাগরিকদের জন্য করোনা পরিস্থিতিতে ভ্রমণ সুপারিশ হালনাগাদ করা হয়েছে। সিডিসির ভ্রমণ সুপারিশে ঝুঁকির মোট পাঁচটি পর্যায় রয়েছে। যথা—অজ্ঞাত পর্যায়, পর্যায়-১, পর্যায়-২, পর্যায়-৩ ও পর্যায়-৪।

কুষ্টিয়ায় ২৪ ঘণ্টায় করোনায় চারজনের মৃত্যু, নতুন শনাক্ত ৬৭—এনটিভি অনলাইন (৯ জুন ২০২১): কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় চারজন করোনা রোগীর মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় ওই চারজনের মৃত্যু হয়। একই সময়ে ২২২ জনের নমুনা পরীক্ষা করে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৬৭ জনের। চলতি বছরে এটাই সর্বোচ্চ শনাক্ত। এর হার ৩৪ শতাংশ। গত তিন দিনে জেলায় নতুন করে ১৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত জেলায় আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ৩২২ জন।

সিলেটে ১৪ মাসে করোনায় ৪২৬ জনের মৃত্যু—বাংলাদেশ প্রতিদিন (৯ জুন ২০২১): সিলেট বিভাগে প্রতিনিয়ত বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। সেই সাথে বাড়ছে প্রাণহানি। গত একদিনে আরও ১ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮২ জন। যার মধ্যে ৫৩ জনই সিলেটের। আর একই সময়ে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৭৮ জন।

যে শহরে টিসিবির পণ্য ক্রয়ের জন্য করোনা পরীক্ষা বাধ্যতামূলক—বিবিসি (৯ জুন ২০২১): রাজশাহী অঞ্চলের স্বাস্থ্য কর্মকর্তারা জানাচ্ছেন, স্থানীয় অধিবাসীদের উদ্বুদ্ধ করার কর্মসূচীর অংশ হিসেবে তারা টিসিবির পণ্য ক্রেতাদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করেছেন।

স্বল্প আয়ের মানুষেরা যাতে কম মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য পেতে পারে, সেজন্য সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ বা টিসিবির মাধ্যমে খোলাবাজারে চাল, ডাল, চিনি, তেল, পেঁয়াজের মতো কিছু পণ্য খোলাবাজারে বিক্রি করা হয়।

খুলনায় করোনা ও উপসর্গ নিয়ে ২৪ ঘণ্টায় নয়জনের মৃত্যু—এনটিভি অনলাইন (৯ জুন ২০২১): খুলনা ১০০ শয্যা বিশিষ্ট ডেডিকেটেড করোনা হাসপাতালে গত ২৪ ঘণ্টায় মোট নয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনা উপসর্গ নিয়ে তিনজন এবং করোনা পজিটিভ নিয়ে ছয়জনের মৃত্যু হয়েছে।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. সুহাষ রঞ্জন হালদার।

খুলনায় বিধিনিষেধ আরোপ করা তিন থানা এলাকায় সংক্রমণ কমছে বলে দাবি করেছেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। তিনি আগামীতে করোনা সংক্রমণ রোধে বিধিনিষেধ আরও বৃদ্ধি হবে কি না সে বিষয় আলোচনার করে সিদ্ধান্ত নেওয়া হবে।

রাজশাহীতে ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে আরও ৮ জনের মৃত্যু—এনটিভি অনলাইন (৯ জুন ২০২১): রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও করোনা ওয়ার্ডে ২৪ ঘণ্টায় আটজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চারজন করোনা পজিটিভ ছিলেন। অন্য চারজন নমুনা পরীক্ষার আগেই মারা গেছেন। একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১৯৯ জন। এদিকে, করোনার সংক্রমণ বাড়ায় বিকেল ৫টা থেকে সকাল ৬টা পর্যন্ত নগরী ও জেলায় ওষুধের দোকান ছাড়া সব দোকানপাট, শপিংমল বন্ধ ও বিনোদনকেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে।

শেরপুরে করোনার বিস্তার বাড়ছে, ৯ দিনে শনাক্ত ৬৬—প্রথম আলো (৯ জুন ২০২১): শেরপুরে করোনাভাইরাসের বিস্তার বেড়েই চলেছে। চলতি জুনের প্রথম ৯ দিনে ৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ৮২৭। এর মধ্যে সুস্থ হয়েছেন ৭২২ জন। আর ১৮ জনের মৃত্যু হয়েছে। আজ বুধবার জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে পাওয়া স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...