ফাইল ছবি: বিবিসি বাংলা

সীমান্তবর্তী কয়েক জেলায় ২৪ ঘণ্টায় করোনা পরিস্থিতি

দেশের সীমান্তবর্তী কয়েকটি জেলায় করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় আরও আট জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চার জনের করোনা পজিটিভ ছিল, বাকিরা করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৯ জুন ২০২১, ১৩:৩০ আপডেট: ০৯ জুন ২০২১, ১৫:১০
প্রকাশিত: ০৯ জুন ২০২১, ১৩:৩০ আপডেট: ০৯ জুন ২০২১, ১৫:১০


ফাইল ছবি: বিবিসি বাংলা

দেশের সীমান্তবর্তী কয়েকটি জেলায় করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় আরও আট জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চার জনের করোনা পজিটিভ ছিল, বাকিরা করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। 

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় ছয় জনের মৃত্যু হয়েছে। তারা সবাই কোভিড-১৯ পজিটিভ ছিলেন। এ ছাড়া সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ৫৯.৩৪ শতাংশ এবং উপসর্গ নিয়ে মারা গেছেন ৪ জন। আর নাটোরে ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৫২.২৭ শতাংশ এবং মারা গেছেন দুই জন। 

রামেক করোনা ইউনিটে আজও ৮ জনের মৃত্যু—ডেইলি স্টার (৯ জুন ২০২১): রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় আরও আট জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চার জনের করোনা পজিটিভ ছিল, বাকিরা করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। আজ বুধবার সকালে হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চাঁপাইনবাবগঞ্জে আরও ৬৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৩—বাংলাদেশ প্রতিদিন (৯ জুন ২০২১): চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ৩ জনের মৃত্যু হয়েছে এবং আরটিপিসিআর ল্যাব, র‌্যাপিড অ্যান্টিজেনও জিন এক্সপার্ট টেস্টে ৪০২ জনের নমুনা পরীক্ষায় ৬৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

অন্যদিকে, চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের করোনা ওয়ার্ডে ৫২ জন রোগী চিকিৎসা নিচ্ছেন। জেলায় এ পর্যন্ত মোট ২৮১৮ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। আর ১৪৬৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এবং মারা গেছে ৬৫ জন। 

রাজশাহী মেডিকেলের মেঝেতেও কোভিড রোগী—বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম (৯ জুন ২০২১): রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে কোভিড ইউনিটে আরও একটি ওয়ার্ড চালু করার পরও ধারণক্ষমতার চেয়ে বেশি রোগীর চাপ রয়েছে। হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ফেরদৌস বলেন, সোমবার পর্যন্ত হাসপাতালে ১৩৫টি শয্যা ছিল। রোগীর চাপ দেখে মঙ্গলবার আরেকটি ওয়ার্ড চালু করা হয়। এখন কোভিড ইউনিটে মোট শয্যা ২৬৪টি। সেখানে রোগী ভর্তি করা হয়েছে ২৭৭ জন। অন্য রোগীরা মেঝেতে আছেন।

মোংলায় শনাক্ত রোগীর হার বেড়ে ৫৮.৮৩%—বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম (৯ জুন ২০২১): বাগেরহাটের মোংলায় করোনাভাইরাসের সংক্রমণ আরও বেড়েছে; ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে শনাক্ত রোগীর হার বেড়ে হয়েছে ৫৮.৮৩ শতাংশ। এই সময়ে জেলায় করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে; সংক্রমণ ধরা পড়েছে আরও ৬৭ জনের মধ্যে।

খুমেক হাসপাতালে ২৪ ঘণ্টায় করোনায় ৬ জনের মৃত্যু—ডেইলি স্টার (৯ জুন ২০২১): খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় ছয় জনের মৃত্যু হয়েছে। তারা সবাই কোভিড-১৯ পজিটিভ ছিলেন। আজ বুধবার সকালে করোনা ফোকাল পারসন ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সুহাস রঞ্জন হালদার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

যশোরে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের হার ৪৯—বাংলাদেশ প্রতিদিন (৯ জুন ২০২১): যশোরে করোনা শনাক্তের হার বাড়ছেই। গত ২৪ ঘণ্টায় এ জেলায় ২৮৮ জনের নমুনা পরীক্ষা করে ১৪৩ জনের করোনা শনাক্ত হয়েছে। অর্থাৎ করোনা শনাক্তের হার ৪৯ শতাংশ। মঙ্গলবার এই হার ছিল ৪২ শতাংশ। এদিকে গত ২৪ ঘণ্টায় যশোর জেনারেল হাসপাতালের করোনা ওয়ার্ডের ডেডিকেটেড ইউনিট ও আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন দুইজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে একজন করোনা রোগী এবং আরেকজন সন্দেহভাজন করোনা রোগী হিসেবে চিকিৎসাধীন ছিলেন।

সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ৫৯.৩৪ শতাংশ, উপসর্গ নিয়ে মৃত্যু ৪—ডেইলি স্টার (৯ জুন ২০২১): সাতক্ষীরায় গত ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে চার জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে দুই জনের বাড়ি সাতক্ষীরা শহরে, একজনের বাড়ি শ্যামনগর উপজেলায় ও একজনের বাড়ি সদর উপজেলার আগরাতলা এলাকায়। আজ বুধবার জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

নাটোরে ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৫২.২৭ শতাংশ, মৃত্যু ২—ডেইলি স্টার (৯ জুন ২০২১): গত ২৪ ঘণ্টায় নাটোর জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন দুই জন। একই সময়ে ৮৮ জনের নমুনা পরীক্ষা করে করোনায় আক্রান্ত আরও ৪৬ জনকে শনাক্ত করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৫২ দশমিক ২৭ শতাংশ। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ৬৭ দশমিক ৩০ শতাংশ।আজ বুধবার জেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য জানিয়েছে।

আজ থেকে নাটোরে ৭ দিনের কঠোর লকডাউন—প্রথমআলো (৯ জুন ২০২১): নাটোরে আজ থেকে সাত দিনের ফের কঠোর লকডাউনের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জেলা প্রশাসন। সোমবার গভীর রাতে জেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির জরুরি ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত হয়। তবে লকডাউন চলাকালে জরুরি পণ্যসেবা সরবরাহ চালু থাকবে।

টেলিমেডিসিন সেবা: সীমান্তের জেলা থেকে ফোন বেশি আসছে—প্রথমআলো (৯ জুন ২০২১): সীমান্তের জেলাগুলোতে করোনার সংক্রমণ বাড়তে থাকায় সেখানকার লোকজনের মধ্যে আতঙ্কও বাড়ছে। এসব জেলা থেকে করোনাসংক্রান্ত বিষয়ে সরকারি স্বাস্থ্য বাতায়নের নম্বরে ফোন করে টেলিমেডিসিন সেবা নেওয়ার সংখ্যা বেড়েছে। তথ্য বলছে, সীমান্তের ২১টি জেলার মানুষ টেলিমেডিসিন সেবা বেশি নিচ্ছেন। বাড়িতে চিকিৎসাধীন করোনা রোগীদের পাশাপাশি করোনার উপসর্গ নিয়েও অনেকে ফোন দিচ্ছেন।

সীমান্তে অবৈধভাবে যাতায়াতই সংক্রমণ বাড়াচ্ছে!—জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকম (৮ জুন ২০২১): ভারত সীমান্তবর্তী জেলাগুলোতে করোনার সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। দেশের আটটি বিভাগের অন্যান্য জেলার তুলনায় সীমান্তবর্তী খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের বেশকিছু জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে মৃত্যুও।

স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা বলছেন, দেশে বর্তমানে অধিকাংশ রোগী ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন। দেশের সীমান্তবর্তী জেলাগুলো থেকে ভারতে পাসপোর্ট ছাড়া অবৈধভাবে যাতায়াতকারীদের মাধ্যমে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে। স্থানীয় প্রশাসনের মাধ্যমে তাদের করোনা নমুনা পরীক্ষা, আইসোলেশন ও কোয়ারেন্টাইনে আনতে না পারলে সংক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

ভারতীয় ভ্যারিয়েন্টের হটস্পট হতে পারে খুলনা বিভাগ—ডেইলি স্টার (৮ জুন ২০২১): খুলনা বিভাগের ছয়টি জেলার সঙ্গে ভারতের ২৮৪ কিলোমিটার সীমান্ত থাকায় এই বিভাগের বাসিন্দারা করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার বেশি ঝুঁকিতে রয়েছে। ভারত বর্তমানে দ্রুত সংক্রামক নতুন ভ্যারিয়েন্ট বি.১.৬১৭ এর বিরুদ্ধে লড়াই করছে। চিকিত্সা পদ্ধতি যথাযথভাবে না মেনেই অনেকে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে ভারতে যাচ্ছে এবং ১৪ দিনের কোয়ারেন্টিন এড়াতে অবৈধভাবে দেশে ফিরছে।

সীমান্তের ১১ জেলায় সংক্রমণ ঊর্ধ্বমুখী—প্রথমআলো (৩ জুন ২০২১): দেশে করোনার সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বিশেষ করে অন্যান্য জেলার চেয়ে সীমান্তের ১১টি জেলায় সংক্রমণ শনাক্তের হার ঊর্ধ্বমুখী। এসব জেলার হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেনসহ অন্যান্য চিকিৎসাসামগ্রী মজুত করা হয়েছে। 

কোভিড: সীমান্তবর্তী জেলাগুলোয় মানুষের ঘরের বাইরে বের হওয়া বন্ধ করতে চায় কোভিড পরামর্শক কমিটি—বিবিসি বাংলা (২ জুন ২০২১): বাংলাদেশের কোভিড-১৯ প্রতিরোধে সীমান্তবর্তী জেলা ও উচ্চ সংক্রমিত এলাকায় অঞ্চল ভিত্তিক সম্পূর্ণ লকডাউন দেয়ার পরামর্শ দিয়েছে কারিগরি পরামর্শক কমিটি। সেখানে জরুরি সেবায় নিয়োজিত ব্যক্তিরা ছাড়া সবাইকে বাড়িতে থাকার আদেশ দিতে হবে। আন্তঃজেলা গণপরিবহন বন্ধ করা থেকে শুরু করে কঠোর নজরদারি, টহলের পরিমাণ বাড়ানো এবং তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করার জন্য স্থানীয় প্রশাসনকে ক্ষমতা দেয়ারও পরামর্শ দেয়া হয়েছে।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...