ষোলদিন পর আবার আন্তর্জাতিক বিমান যোগযোগ পুনর্বহাল করা হলো। ছবি: সংগৃহীত

ভারতসহ ১২টি ‘অতি ঝুঁকিপূর্ণ’ দেশ বাদে শর্তসাপেক্ষে আন্তর্জাতিক ফ্লাইট চালু

‘অতি ঝুঁকিপূর্ণ’ বিবেচিত দেশগুলো বাদে অন্য সব গন্তব্যে ‘কঠোর শর্তসাপেক্ষে’ নিয়মিত বাণিজ্যিক ফ্লাইটে যাত্রী পরিবহনের অনুমতি দিয়েছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০১ মে ২০২১, ১৫:০৩ আপডেট: ০২ মে ২০২১, ১২:২৭
প্রকাশিত: ০১ মে ২০২১, ১৫:০৩ আপডেট: ০২ মে ২০২১, ১২:২৭


ষোলদিন পর আবার আন্তর্জাতিক বিমান যোগযোগ পুনর্বহাল করা হলো। ছবি: সংগৃহীত

করোনার সংক্রমণ রোধে দেশে কয়েক সপ্তাহ থেকে লকডাউন চলছে। গণপরিবহন ও দোকানপাট বন্ধ এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়। এর মধ্যে অবশ্য শর্তসাপেক্ষে দোকানপাট খুলেছে ও সীমিত পরিসরে অভ্যন্তরীণ বিমান চলাচল শুরু হয়েছে। এবার আন্তর্জাতিক রুটে বিমান চলাচলের অনুমতি দেওয়া হলো।

বিশেষ শর্তে চলবে আন্তর্জাতিক ফ্লাইট—প্রথম আলো (১ মে ২০২১): শর্ত সাপেক্ষে আকাশপথে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে অতি ঝুঁকিপূর্ণ ও ঝুঁকিপূর্ণ ৩৮টি দেশে চলাচলের ক্ষেত্রে বিশেষ শর্ত দেওয়া হয়েছে।

গতকাল শুক্রবার রাতে বেবিচক এ প্রজ্ঞাপন জারি করে। আজ শনিবার থেকে এ নির্দেশনা কার্যকর হবে বলে বেবিচকের পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, এয়ার বাবল ফ্লাইটগুলো আপাতত স্থগিত থাকবে।
বেবিচক জানায়, বাংলাদেশে আসা ও দেশে থেকে যাওয়ার ক্ষেত্রে ১০ বছর বয়সের নিচে শিশুদের বাদে সব ভ্রমণকারীকে করোনার আরটিপিসিআর পরীক্ষার নেগেটিভ সনদ থাকতে হবে। ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে এই পরীক্ষা করতে হবে। কূটনৈতিক ও তাঁদের পরিবারের সদস্যদের ক্ষেত্রে হোম বা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন কেমন হবে, তা পররাষ্ট্র মন্ত্রণালয় নির্ধারণ করবে।

বেবিচক সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড অপারেশন) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবীর স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ নির্দেশনা চলমান থাকবে।

দুই সপ্তাহ পর আন্তর্জাতিক রুটে বিমান চলাচল শুরু, যেসব দেশে আসা-যাওয়া করা যাবে—বিবিসি বাংলা (১ মে ২০২১): শনিবার বাংলাদেশ থেকে শর্তসাপেক্ষে আন্তর্জাতিক বিমান চলাচল আবার চালু হয়েছে। কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করে দেশগুলোর তালিকা দিয়ে বেবিচক বলছে, এক্ষেত্রে যাত্রী আসা-যাওয়ার ক্ষেত্রে কিছু শর্ত পালন করতে হবে।

এ-ক্যাটেগরিতে যেসব দেশ রয়েছে, সেসব দেশে কেউ যেতে পারবেন না বা বিদেশি কেউ এসব দেশ থেকে আসতে পারবেন না। তবে যেসব অনাবাসী বাংলাদেশি অন্তত ১৫ দিন পূর্বে এসব দেশে গিয়েছেন, তারা বাংলাদেশে ফিরতে পারবেন, তবে তাদের দেশে ফিরে সরকার নির্ধারিত হোটেলে নিজ খরচে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। দেশে আসার আগেই হোটেল বুকিং নিশ্চিত করতে হবে।

এসব দেশের মধ্যে রয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল, কলোম্বিয়া, কোস্টা রিকা, সাইপ্রাস, জর্জিয়া, ভারত, ইরান, মঙ্গোলিয়া, ওমান, দক্ষিণ আফ্রিকা এবং তিউনিসিয়া।

ক্যাটেগরি বি-তে যেসব দেশ রয়েছে, সেসব দেশের সকল নাগরিকরা বাংলাদেশে আসতে পারবেন। তবে এই দেশে আসার পর নিজেদের খরচে সরকার নির্ধারিত হোটেলে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। দেশে আসার আগেই হোটেল বুকিং নিশ্চিত করতে হবে। যাত্রীদের এসব দেশে যাওয়ার ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা নেই।

এসব দেশের মধ্যে রয়েছে অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, চিলি, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, ইরাক, কুয়েত, ইটালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, প্যারাগুয়ে, পেরু, কাতার, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইৎজারল্যান্ড, তুরস্ক এবং উরুগুয়ে।

বাহরাইন, কুয়েত ও কাতারের যাত্রীদের বাধ্যতামূলকভাবে তিনদিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনেও থাকতে হবে।

গ্রুপ সি-তে রয়েছে এর বাইরের দেশগুলো, যেখানে রয়েছে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, চীন, জাপান, কোরিয়া ইত্যাদি দেশ।

এসব দেশে যাওয়া-আসার ক্ষেত্রে কোন বাধা নেই। তবে এসব দেশ থেকে যারা ফিরবেন, তাদের বাড়িতে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। করোনাভাইরাসের কোন লক্ষণ দেখা দিলে তাদের হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে।

আন্তর্জাতিক ফ্লাইটে বিধিনিষেধও ৫ মে পর্যন্ত—বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম (২৭ এপ্রিল ২০২১): করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশে যে ‘কঠোর লকডাউন’ চলছে, তার মেয়াদ বাড়ায় আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে বিধিনিষেধও ৫ মে পর্যন্ত বাড়িয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। 

এ নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান এম মফিদুর রহমান মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “২৮ এপ্রিল পর্যন্ত আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে বিধিনিষেধ ছিল, সেটা বাড়িয়ে ৫ মে পর্যন্ত করা হয়েছে।”

তবে এই সময়ে প্রবাসীদের আনা-নেওয়ার জন্য সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার, চীন, কুয়েত ও বাহরাইনে ‘বিশেষ বিবেচনায়’ পরিচালিত ফ্লাইটগুলো আগের মতই চলবে।

পাশপাশি দেশের বিভিন্ন গন্তব্যে অভ্যন্তরীণ রুটের ফ্লাইটগুলোও চলাচল করবে বলে বেবিচক চেয়ারম্যান জানান।

কক্সবাজার ছাড়া ‘সীমিত পরিসরে’ অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু—দেশ রূপান্তর (২১ এপ্রিল ২০২১): লকডাউনের মধ্যে কক্সবাজার বাদে অভ্যন্তরীণ অন্য গন্তব্যগুলোতে ২১ এপ্রিল থেকে ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

২০ এপ্রিল রাতে বেসামরিক বিমান চলাচল কর্তপক্ষ (বেবিচক) অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণার দেয়।

বুধবার সকালে বিমানের জনসংযোগ শাখার উপ মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, অভ্যন্তরীণ গন্তব্যগুলোতে বিমানের নিয়মিত ফ্লাইট চলবে। কোনো ফ্লাইট বাতিল হওয়ার সম্ভাবনা নেই। বিমানের ঢাকা থেকে চট্টগ্রামে তিনটি; সিলেট, সৈয়দপুর ও যশোরে দুইটি করে এবং বরিশালে একটি ফ্লাইট পরিচালনার কথা রয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম জানান, সকাল থেকে তারা চট্টগ্রাম, সিলেট, যশোর, সৈয়দপুর ও বরিশালে পাঁচটি ফ্লাইট পরিচালনা করছেন। কোনো ফ্লাইট বাতিল হয়নি।

বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ার জানিয়েছে, সকাল থেকে চট্টগ্রাম, যশোর, সৈয়দপুর ও সিলেটে পাঁচটি ফ্লাইট পরিচালনা করেছে। রাজশাহী ও বরিশালসহ অন্যান্য গন্তব্যের ফ্লাইটও নির্দিষ্ট সময়ে ছেড়ে যাবে।

সব ফ্লাইট বন্ধ ২৮ এপ্রিল পর্যন্ত—বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম (১৯ এপ্রিল ২০২১): সর্বাত্মক লকডাউনের মেয়াদ আরো এক সপ্তাহ বাড়ানোর সঙ্গে সামঞ্জস্য রেখে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট চলাচলে বিধিনিষেধও সাত দিন বাড়ানো হয়েছে। তবে এই সময়ে প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট এবং অনুমতি নিয়ে কার্গো উড়োজাহাজ, বিশেষ বা চাটার্ড ফ্লাইট, এয়ার অ্যাম্বুলেন্স চলাচল করতে পারবে।

১৪ এপ্রিল থেকে আকাশপথে চলাচল বন্ধ—প্রথম আলো (১১ এপ্রিল ২০২১): এর আগে গত ১৪ এপ্রিল থেকে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ সব পথে ফ্লাইট পরিচালনা বন্ধ ঘোষণা করা হয়। এক সপ্তাহের জন্য এই বিধিনিষেধের কথা জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...